ঢাকা, শনিবার   ২৫ মে ২০২৪

ভারতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বয়কটের নতুন নজির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১, ৪ মে ২০১৮

ভারতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান বয়কটের নতুন নজির তৈরি হয়েছে। গত বৃহষ্পতিবার নয়াদিল্লির বিজ্ঞানভবনে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠান বয়কট করেছেন ৬৮ জন পুরস্কার বিজয়ী। সাধারণভাবে রাষ্ট্রপতিই জাতীয় পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। শেষ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় নিজেই সকলের হাতে পুরস্কার তুলে দিয়েছিলেন। কিন্তু এ বছর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন বলে জানাজানি হওয়ার পরেই পুরস্কার বিজয়ীদের একটি অংশ অনুষ্ঠান বয়কটের ঘোষণা দেন। অবশ্য এই বিতর্ক সত্ত্বেও রাষ্ট্রপতি ১১ জনের হাতেই পুরস্কার তুলে দিয়েছেন।
বাকীদের পুরস্কার তুলে দিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। আমন্ত্রণপত্রে অবশ্য লেখা ছিল পুরস্কার বিজয়ী শিল্পীদের হাতে রাষ্ট্রপতিই পুরস্কার তুলে দেবেন। কিন্তু অনুষ্ঠানের আগের দিন মহড়ার সময় জানানো হয় যে, রাষ্ট্রপতি ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন। এতে শিল্পীদের একটি বড় অংশ অপমানিত বোধ করেছেন।

তবে রাষ্ট্রপতি ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, কোবিন্দ রাষ্ট্রপতি হওয়ার পরে যে প্রোটোকল তৈরি হয়েছে, তাতে একমাত্র প্রজাতন্ত্র দিবস ছাড়া অন্য কোনো অনুষ্ঠানেই তার এক ঘণ্টার বেশি থাকার কথা নয়। গত বৃহষ্পতিবার অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ক্ষুব্ধ পুরস্কারজয়ীরা রাষ্ট্রপতির দপ্তর, তথ্য ও সম্প্রচার মন্ত্রক ও ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যালকে চিঠি দিয়ে উষ্মা প্রকাশ করেন। এই ঘটনায় তারা অত্যন্ত আহত বোধ করছেন বলে জানিয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে পুরস্কার বিজয়ী পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় ও অতনু ঘোষ এদিনের অনুষ্ঠানে যান নি। একমাত্র সেরা অভিনয়ের পুরস্কার নিতে হাজির ছিলেন ঋদ্ধি সেন। তিনি রাষ্ট্রপতির হাত থেকেই পুরস্কার নিয়েছেন। এছাড়া রাষ্ট্রপতি পুরস্কার তুলে দিযেছেন সংগীত পরিচালক এ আর রহমান, প্রয়াত শ্রীদেবীর পরিবার এবং প্রয়াত বিনোদ খান্নার পরিবারের হাতে। বিনোদ খান্নাকে দেওয়া হয়েছে দাদা সাহেব ফালকে পুরস্কার।

এসএ/

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি