ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ভাষা সংগ্রামীদের নামে সড়ক, অযত্ন অবহেলায় নাম ফলকগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮, ৫ ফেব্রুয়ারি ২০২১

ভাষা সৈনিকদের নামে বিগত ২০০৭ সালে বেশ কয়েকটি সড়কের নামকরণ করে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন। রাজধানীতে এ রকম ২৪টি সড়ক থাকলেও অনেকেই তা জানেন না। অনেক সড়কে নামফলক ঢেকে গেছে পোস্টারে। 

এগুলোর মধ্যে- ভাষা সৈনিক আব্দুল মতিন সড়ক। সায়েন্স ল্যাবরেটরি থেকে মিরপুর রোড ধরে এগিয়ে ধানমন্ডি ৭ নম্বর সড়কের মুখে সাদা মার্বেলের ফলক। সংক্ষিপ্ত জীবনবৃত্তান্তসহ আবদুল মতিনের ম্যুরাল। 

রাজধানীর বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি সড়কের নাম ভাষা সংগ্রামীদের নামে। এসব এলাকায় সড়কের নাম ফলকের অবস্থা এ রকম। পোস্টারের আস্তরণে নাম খুঁজে পাওয়াই দায়। যেগুলো এখানো চোখে পড়ে অযত্ন-অবহেলায় সেগুলোর একেবারেই অস্পষ্ট। কোনটির টাইলস ভাঙা আবার কোনটিতে কাপড় শুকাচ্ছে ছিন্নমূল মানুষেরা। 

সড়কগুলোর দুই পাশে বাসা-বাড়ির নম্বর প্লেট কিংবা দোকানের সাইনবোর্ডে সড়কের নাম নেই। বছরের পর বছর অবস্থান করলেও অনেকেই সড়কের নাম জানেন না।

সাধারণ মানুষেরা বলছেন, ‘আমরা অনেকেই এই সড়কগুলোর নাম জানি না। অধিকাংশ নামফলকে বিভিন্ন পোস্টার, লিফলেট টাঙানো থাকায় কোনভাবেই বুঝার উপায় নেই এটি কোন সড়ক।’

স্থানীয়রা বলছেন, ‘যারা ভাষা সংগ্রামীদের নামফলকে বিজ্ঞাপন ঝুলিয়েছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া দরকার।’

যে উদ্দেশ্য নিয়ে ভাষা সংগ্রামীদের নামে সড়কের নামকরণ, রক্ষণাবেক্ষণের অভাবে সেই উদ্দেশ্য অপূর্ণই থেকে যাচ্ছে। তবে এ বিষয়ে দৃষ্টি দিতে চায় সিটি করপোরেশন।

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, ‘এ রকম দুটি রাস্তা আমাদের উত্তর সিটিতে পড়েছে। আমরা সেটি তত্ত্বাবধান করছি। আর দক্ষিণ সিটিতে ভাষা শহীদদের নামে যেসব সড়ক করা হয়েছে তারাও সেটি দেখছে।’

শুধু নামকরণই যথেষ্ট নয়, নতুন প্রজন্মের সামনে ইতিহাস তুলে ধরতে বছরজুড়েই রক্ষণাবেক্ষণ ও নজরদারি বাড়ানোর তাগিদ নগরবাসীর।
এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি