ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ভেতরে সংলাপ, বাইরে মোমবাতি প্রজ্জ্বলন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৪, ১ নভেম্বর ২০১৮ | আপডেট: ২১:২৮, ১ নভেম্বর ২০১৮

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বহুল প্রতীক্ষিত সংলাপ শুরু হয়েছে ক্ষমতাসীন সরকারি দল ও বিএনপিসহ কয়েকটি দলের সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে।

বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় শুরু হয় এই সংলাপ। ঠিক একই সময় গণভবনের বাইরে অর্থবহ সংলাপের দাবিতে মোমবাতি জ্বালিয়ে মানববন্ধন করেন জাতীয় ঐক্যফ্রন্টের কর্মীরা।

সন্ধ্যা ছয়টার পর থেকে একে একে ঐক্যফ্রন্ট নেতারা গণভবনে আসতে থাকেন। আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের শরিক নেতারাও একে একে গণভবনে প্রবেশ করেন। সংলাপের সংবাদ সংগ্রহ করতে গণভবনের মূল ফটকের কাছে গণমাধ্যম কর্মীরা ভিড় করেছেন। এছাড়া বাড়তি নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হয়েছে।

আগামী জাতীয় নির্বাচন নিয়ে সরকার ও বিরোধীপক্ষ যখন মুখোমুখি, তখন সংলাপের বিষয়টি আসে চমকের মতোই। বিএনপির নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান নেতা ড. কামাল হোসেন সংলাপে বসার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দেন গত রোববার । পরদিন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, তারা আলোচনায় রাজি।

তারও পরদিন বৃহস্পতিবার সংলাপে বসার আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রীর চিঠি যায় ড. কামালের বাসায়। একই দিন ওবায়দুল কাদের জানান, প্রধানমন্ত্রী নেতৃত্ব দিলেও সরকারের সঙ্গে নয়, আওয়ামী লীগের সঙ্গে হচ্ছে এই সংলাপ।

একই দিন সংলাপে বসতে ১৬ নেতার নাম চূড়ান্ত করে ঐক্যফ্রন্ট। বুধবার আওয়ামী লীগ জানায়, তাদের পক্ষে বসবেন ২১ জন। আর সংলাপে বসার আগে আগে ঐক্যফ্রন্ট আরও পাঁচটি নাম পাঠায় আওয়ামী লীগের কাছে।

বাংলাদেশে রাজনৈতিক বিরোধ নিয়ে এর আগে নানা সময় প্রকাশ্য এবং অপ্রকাশ্য সংলাপ হয়েছে দুই পক্ষে। তবে সমঝোতা হয়নি কখনও। ১৯৯৪ সালে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে বিরোধ মেটাতে আসেন জাতিসংঘের বিশেষ দূত স্যার নিনিয়ান স্টেফান। কিন্তু তিনি ব্যর্থ হয়ে ফিরে যান।

২০০৬ সালে বিএনপির মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়া এবং আওয়ামী লীগের আবদুল জলিল সংলাপে বসেন। কিন্তু সেখানেও ব্যর্থ হয় দুই পক্ষ।

এরপর ২০১৩ সালের শেষ দিকে জাতিসংঘের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো বাংলাদেশে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে সে আলোচনা হয়েছে পর্দার আড়ালে। সেখানেও সমঝোতায় আসতে পারেনি কোনো পক্ষ।

 টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি