ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু ২০ মে (ভিডিও)

স্মৃতি মণ্ডল, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ১৯ মে ২০২২

বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে আগামী ২০ মে। প্রথম ধাপে দেশের ১৪০ উপজেলায় তথ্য সংগ্রহের কাজ চলবে ২০ নভেম্বর পর্যন্ত। একইসাথে অনলাইনে আবেদন প্রক্রিয়াও চালু থাকবে জানিয়েছে নির্বাচন কমিশন।

গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচনের অন্যতম শর্ত নির্ভুল ও স্বচ্ছ ভোটার তালিকা। এই তালিকা হালনাগাদে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে নির্বাচন কমিশন।

প্রথম ধাপে ২০ মে থেকে ৯ জুন দেশের ১৪০ উপজেলায় জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য সংগ্রহ করবে ইসি। ১০ জুন থেকে শুরু হবে আঙুলের ছাপ, ছবি তোলা ও নিবন্ধন কার্যক্রম। ধাপে ধাপে দেশের বাকি উপজেলায় ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রম চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

নির্বাচন কমিশনার মোঃ আলমগীর বলেন, “১৪০টি উপজেলায় ভোটার তালিকার হালনাগাদ কাজ শুরু হবে। এরপরে বাকি যে উপজেলাগুলো থাকবে সেটা স্থানীয় জেলা নির্বাচন কর্মকর্তারা নির্ধারণ করবেন। এটা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।”

২০০৭ সালে ১ জানুয়ারি বা তার আগে জন্ম হয়েছে, তাদের তথ্য সংগ্রহ করা হবে। বয়স ১৮ বছর হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন তারা। পাশাপাশি তালিকা থেকে মৃত ভোটারের নাম বাদ দেয়া এবং আবাসস্থল সংশোধন করা হবে। 

মোঃ আলমগীর আরও বলেন, “কাগজপত্রের মধ্যে চাওয়া হবে জন্মসনদ। যদি সনদ না দিতে পারে তাহলে তার এসএসসির সার্টিফিকেট বা চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদ লাগবে।”

জাতীয় পরিচয়পত্রের জন্য নির্ভুল তথ্য দিয়ে সহায়তার আহ্বান নির্বাচন কমিশনের।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি