ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশে দক্ষ শ্রমিকের সুযোগ বেড়েছে

মানিক শিকদার

প্রকাশিত : ১৩:০৫, ৩ নভেম্বর ২০২১ | আপডেট: ১৩:০৭, ৩ নভেম্বর ২০২১

বিশ্বজুড়ে চাহিদা আছে দক্ষ শ্রমিকের। নেই শুধু বিশ্বমানের জনবল। বিশেষজ্ঞরা বলছেন, মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশে চিকিসক, নার্স, প্রকৌশলী, গাড়িচালকসহ দক্ষ কৃষিশ্রমিক রপ্তানির সুযোগ বেড়েছে। মানিক শিকদারের রিপোর্ট । 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিএমইটির হিসেব বলছে, ১৯৭৬ থেকে ২০২০ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিরা প্রায় ২৩২ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন। যার বেশিরভাগ এসেছে অদক্ষ হিসেবে প্রবাসে যাওয়া কর্মীদের শ্রমে-ঘামে।

অর্থনীতিদিরা বলছেন, বাংলাদেশকে এখন দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি রপ্তানিতে জোর দিতে হবে। এক্ষেত্রে ডাক্তার, নার্স, প্রকৌশলী, ড্রাইভার-সহ দক্ষ কর্মী পাঠানোর উদ্যোগ নেয়ার পরামর্শ তাদের।  

বায়রা’র সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী বলেন, “উপযুক্ত লোক পাঠাই। যে সেক্টরে পাঠাই যেমন ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে কিংবা কনস্ট্রাকশনে লেবারের চাহিদা থাকে সেখানে যদি পাঠাই বা সিজোনাল ওয়ার্কার পাঠাই সেখানে যেন দক্ষতার ছাপ থাকে।”

মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ইউরোপের কিছু দেশে বাংলাদেশের শ্রমিকরা সবুজ বিপ্লবে ভূমিকা রাখছে। বৈশ্বিক প্রযুক্তিনির্ভর কৃষিতে দক্ষ জনবল প্রেরণের বড় সম্ভাবনাও দেখছেন অর্থনীতিবিদ ও জনশক্তি রপ্তানির বিশেষজ্ঞরা।

অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেন, সৌদি আরব, ওমান- এরকম কিছু দেশে বাংলাদেশী ছেলেমেয়েরা এক একটা কৃষি অঞ্চল তৈরি করে ফেলেছে। তারা নানান ধরনের সবজি, নানা ধরনের ফসল তৈরি করে একটা মরুভূমিকে সবুজ করে তুলেছে। সুতরাং দারুন সম্ভাবনা।

এদিকে, প্রযুক্তি ও কারিগরি সক্ষমতা উন্নয়নের মাধ্যমে দক্ষ কর্মী তৈরিতে কাজ করছে বিএমইটি। এমনটাই বলছেন সংস্থাটির মহাপরিচালক।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহিদুল আলম বলেন, “কৃষি মডিউল আমাদের এখানে খুব বেশি নেই কিন্তু কৃষি শ্রমিকের যখন চাইবে বা ডিমান্ড আসবে তখন শর্ট কোর্স করিয়ে চাকরি পাওয়ার দিকে আমরা নিয়ে যেতে পারবো। বেশির ভাগ প্রতিষ্ঠান শিক্ষা দেয়, দক্ষতা দেয় না, সক্ষমতা দেয় না। আর টিটিসি হচ্ছে আপনাকে সক্ষম করে তুলে।”

জনশক্তি রপ্তানি বৃদ্ধি ও শ্রমবাজার সম্প্রসারণে বিভিন্ন দেশে থাকা বাংলাদেশ মিশনগুলোর আরও সক্রিয় ভূমিকা পালনের সুযোগ আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি