ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধের দাবি ইসি মাহবুবের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৯, ১৩ জানুয়ারি ২০২০

ইসি মাহবুব তালুকদার

ইসি মাহবুব তালুকদার

ঢাকার দুই সিটি কর্পোরেশন (উত্তর ও দক্ষিণ) নির্বাচনে মন্ত্রী ও এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকার। আপত্তি জানিয়ে তিনি বলেন, যারাই নির্বাচন বিধিমালা প্রণয়ন করেছেন, তারাই এখন এর বিরোধিতা করছেন।

আজ সোমবার দুপুরে ঢাকা সিটি নির্বাচনে মন্ত্রী ও এমপিদের নির্বাচনী প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ সম্পর্কে বিভ্রান্তি প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও উত্তর-দক্ষিণ সিটির রিটার্নিং অফিসারকে আন-অফিসিয়াল (ইউও) নোটে এ দাবি করেন তিনি।

মাহবুব তালুকার বলেন, ‘আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণবিধি কঠোরভাবে প্রতিপালন নিশ্চিত করতে না পারলে নির্বাচন কমিশন আস্থার সংকটে পড়বে, যা কোনওভাবেই কাম্য নয়।’

ইউও নোটে ইসি মাহবুব বলেন, আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচনী প্রচার ও নির্বাচনী কার্যক্রমে সংসদ সদস্যরা অংশ নিচ্ছেন। গত ৯ জানুয়ারি ইউও নোটের মাধ্যমে আমি উদ্বেগ প্রকাশ করেছিলাম। মন্ত্রী ও সংসদ সদস্যদের নির্বাচনী প্রচার ও নির্বাচনী কার্যক্রমে অংশ নেয়া নিয়ে আমার সেই উদ্বেগ বর্তমানে আরও ঘনীভূত হয়েছে। কারণ গত কয়েক দিনে বিধিমালা নিয়ে নানা প্রকার বিভ্রান্তি লক্ষ করা যাচ্ছে। আমি মনে করি, বিদ্যমান আচরণবিধি অনুযায়ী নির্বাচন সম্পর্কিত যে কোনও কমিটিতে মন্ত্রী ও সংসদ সদস্যদের অংশগ্রহণের সুযোগ নেই। এই নির্বাচনী কার্যক্রম ঘরে বা বাইরে যে কোনও স্থানে হতে পারে। এ বিষয়ে আচরণ বিধিমালা, ২০১৬-এর বিধান অত্যন্ত সুস্পষ্ট। সর্বাধিক দুঃখজনক বিষয় হচ্ছে, এই বিধিমালা যারা প্রণয়ন করেছেন, তারাই এখন এর বিরোধিতা করছেন।

তিনি বলেন, আচরণ বিধিমালা সম্পর্কে যাতে কোনও প্রকার বিভ্রান্তির অবকাশ না থাকে, সে জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুস্পষ্ট নির্দেশনাসহ একটি পরিপত্র জারি করা অত্যাবশ্যক। নইলে এসব বিভ্রান্তি সিটি কর্পোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি