ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মন্ত্রী-এমপিরা কে কোথায় ঈদ করছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১২, ১ আগস্ট ২০২০

করোনা মহামারী যেন থামিয়ে দিয়েছে সবকিছু। নিশ্চল-চুপচাপ পুরো পৃথিবী। এর মধ্যেই মুসলিমদের দুই প্রধান উৎসব। গেল মে মাসে পবিত্র ঈদ উল ফিতরের পর আজ পবিত্র ঈদ উল আজহা। মহামারীর কারণে প্রেক্ষাপট ভিন্ন এবার। কিছু মানুষ গ্রামে ফিরলেও অনেকেই থেকে গেছেন রাজধানী ঢাকায়। করোনায় আক্রান্ত হয়ে বেশ কয়েকজন প্রতিমন্ত্রী-এমপি মারা গেছেন। আবার অনেকেই করোনায় আক্রান্ত হয়ে সুস্থও হয়েছেন।

ঈদ উল ফিতরের মতো ঈদ উল আজহার সময়ও বেশির ভাগ রাজনীতিবিদরা রাজধানীতে অবস্থান করছেন। সব সময় নিজ নিজ গ্রামে ঈদ উদযাপন করলেও এবারের দুই ঈদে এর ব্যতয় হয়েছে। প্রাণঘাতী করোনার প্রাদূর্ভাব বৃদ্ধি পাওয়ায় এমনটি হয়েছে। বেশির ভাগ মন্ত্রী-এমপিই এবার ঢাকায় ঈদুল আজহা উদযাপন করছেন। 

জানা যায়, আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি বছরের মতো এবারও সরকারি বাসভবন গণভবনে ঈদ উদযাপন করবেন। তবে প্রতি বছর মতো এবার গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী অডিও ও ভিডিও বার্তায় দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। একই সঙ্গে তিনি প্রাণঘাতী ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন। এবার অন্যান্য সময়ে মতো আনুষ্ঠানিক কর্মসূচি না থাকলেও ফোন এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী বলে গণভবন সূত্রে জানা যায়।

নিজ সমর্থকদের সঙ্গে ঈদ উদযাপন করতে বেশির ভাগ মন্ত্রী-এমপি এ সময়টায় গ্রামে অবস্থান করেন। এতে তৃণমূলের সঙ্গে হৃদ্যতা বাড়ে। শুভেচ্ছা বিনিময় করেন তাদের সঙ্গে। কাছ থেকে ভালোবাসা ও কষ্ট জানতে পারেন নেতারা। তবে করোনার কারণে অনেকেই সময় কাটাচ্ছেন পরিবারের সদস্যদের সঙ্গে। দীর্ঘ ৫ মাস ঘরবন্দি থেকেই ফোনে কিংবা অনলাইনে যোগাযোগ রেখেছেন নির্বাচনী এলাকার জনগণের সঙ্গে। 

এবার ঢাকায় ঈদ উদযাপন করছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। করোনার শুরু থেকেই প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি সংসদ ভবন এলাকায় সরকারি বাসভবনেই অবস্থান করছেন। সেখান থেকেই প্রতিদিন ভিডিও কনফারেন্সে দলের নির্দেশনা নেতাকর্মীদের কাছে পৌঁছে দিচ্ছেন। ঈদের দিন তিনি জাতীয় সংসদ ভবনের মসজিদে নামাজ আদায় করেন। এরপর পরিবারের সঙ্গেই থাকবেন।নেতাকর্মীদের সঙ্গে টেলিফোনে শুভেচ্ছা বিনিময় করবেন। ঈদের দিনও নিয়মিত রুটিন অনুযায়ী বই পড়ায় ব্যস্ত থাকবেন।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক টাঙ্গাইলে ঈদ করবেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবার রংপুরে যাচ্ছেন না, ঢাকায় ঈদ করবেন। তিনি এখনও চিকিৎসা নিচ্ছেন। শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ঢাকায় ঈদ উদযাপন করবেন। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় নিজ নির্বাচনী এলাকায় ঈদ করে পরদিন ঢাকায় আসবেন। রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন ঢাকায় ঈদ করছেন, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম ঢাকায় ঈদ করবেন। তবে শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল চট্টগ্রামে ঈদ করবেন। মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ঢাকা থাকবেন।

ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। করোনার কারণে সৃষ্ট দুর্যোগের মধ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন নির্বাচনী এলাকার অস্বচ্ছল পরিবারের সঙ্গে। প্রতি মাসে তার প্রাপ্ত ভাতা নিজে খরচ না করে জমিয়ে রাখেন এবং নির্দিষ্ট সময় পরপর এ জমানো ভাতা তার নিজ এলাকার অসচ্ছল মুক্তিযোদ্ধাদের প্রদান করেন। যা তিনি ঈদ শুভেচ্ছা হিসেবেই বিতরণ করছেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের ব্যক্তিগত উদ্যোগে মৌলভীবাজারে নিজ নির্বাচনী এলাকার দুই হাজার ৮০০ পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, রেলপথ বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সড়ক ও পরিবহন সেতু বিভাগের কিছু অফিস খোলা রাখা হয়েছে এবং কর্মকর্তাদের দায়িত্ব পালনের জন্য আদেশ জারি করা হয়েছে। 

এদিকে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই দেখা দিয়েছে বন্যা। দেশে ৩১ জেলায় বন্যায় ৪১ লাখ মানুষ পানিবন্দি। গত ৫ মাস ধরে লকডাউনের মধ্যে রয়েছে দেশের মানুষ। এরই মধ্যে দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৮৩ জন। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ২৪ হাজার ৮৮৯ জনে। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি