ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

মহানায়িকার জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ৬ এপ্রিল ২০১৮

সুচিত্রা সেন। দুনিয়াজুড়ে তার আজও অসংখ্য ভক্ত। বাঙালি জাতির হৃদয়ে তিনি অমলিন হয়ে আছেন। এই মহানায়িকার জন্মদিন আজ। ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনায় জন্মগ্রহণ করেন তিনি। সুচিত্রা সেন ছিলেন পরিবারের পঞ্চম সন্তান ও তৃতীয় কন্যা। বাবা করুণাময় দাশগুপ্ত স্থানীয় স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। পাবনা শহরেই শিক্ষাজীবন পার করেছেন সুচিত্রা। এছাড়াও তার আরও একটি পরিচয় রয়েছে। তিনি কবি রজনীকান্ত সেনের নাতনী।

এই সুচিত্রা কিন্তু সুচিত্রা ছিলেন না। ১৯৫১ সালে পরিচালক সুকুমার রায় যখন এই নায়িকাকে আবিষ্কার করলেন তখন রমা সেন বলেই পরিচিত তিনি।

‘সাত নম্বর কয়েদী’ সিনেমাতে অভিনয় করার পর সুচিত্রা সেন পিনাকী মুখার্জি পরিচালিত ‘সংকেত’ সিনেমাতে অভিনয় করেন। তখনো তিনি ‘সুচিত্রা সেন’ নামে পরিচিত হননি। নীরেন লাহিড়ীর ‘কাজরী’ সিনেমার মাধ্যমে ১৯৫২ সালে রমা সেন পাল্টিয়ে ‘সুচিত্রা সেন’ নামে আত্মপ্রকাশ করেন তিনি।

১৯৪৭ সালে বর্ধিষ্ণু শিল্পপতি পরিবারের সন্তান দিবানাথ সেনকে বিয়ের সূত্রে কলকাতায় চলে যান পাবনার রমা। বিয়ের পরে ১৯৫২ সালে ‘শেষ কথায়’ রূপালি পর্দায় নায়িকার ভূমিকায় প্রথম আত্মপ্রকাশ তার। পাবনার রমার নাম বদলে হয় সুচিত্রা। আর তার পরেরটা শুধুই ইতিহাস। তার হাত ধরেই বদলে যায় বাংলা চলচ্চিত্রের নায়িকার সংজ্ঞা।

উল্লেখ্য, বাংলা সিনেমার মহানায়িকা সুচিত্রা সেন না ফেরার দেশে চলে যান ২০১৪ সালের ১৭ জানুয়ারি।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি