ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

‘মাতৃভূমির সঙ্গে নতুন প্রজন্মের সম্পর্ক তৈরিতে বাংলা ভাষা শিক্ষা জরুরি’

লন্ডন  প্রতিনিধি 

প্রকাশিত : ২২:১৯, ২১ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ২২:২১, ২১ ফেব্রুয়ারি ২০২২

প্রবাসে মাতৃভাষা চর্চাকে আরও সুদৃঢ় করতে এবং মাতৃভূমির সঙ্গে পরবর্তী প্রজন্মের মেলবন্ধন তৈরি করতে ভাষা শিক্ষার গুরুত্ব অপরিসীম। বাঙালি পরিবারে বাংলা ভাষা এবং সংস্কৃতি চর্চায় নিবিড় মনোযোগ ছেলে-মেয়েদের মেধা বিকাশের জন্যও বিশেষ সহায়ক। ২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লন্ডন বাংলা প্রেসক্লাবের আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

গত ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে ‘অহংকারের ৭০ বছর’-শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এ আয়োজনে আলোচনার পাশাপাশি ছিলো আবৃত্তি ও সংগীত পরিবেশন। বৈরি আবহাওয়া উপেক্ষা করে অনুষ্ঠানে শতাধিক ক্লাব সদস্য অংশগ্রহণ করেন।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি ‘গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এতে ক্লাব সদস্য রুপি আমিন, ববি রায়, রিনা দাশসহ  কমিটির নেতৃবৃন্দ এতে অংশ নেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করা ক্লাব সভাপতি এমদাদুল হক চৌধুরী সূচনা বক্তব্যে বিলেতে বাংলা ভাষার বিকাশে কমিউনিটি সংবাদপত্রের অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

সাধারণ সম্পাদক তাইসির মাহমুদের সঞ্চালনায় বিলেতে বাংলা ভাষার ভবিষ্যৎ নিয়ে আলোচনা তুলে ধরেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ডঃ মো. আব্দুল হান্নান। আলোচনায় আরও  অংশ নেন বিবিসির প্রযোজক মিজানুর রহমান খান,  চ্যানেল এস’র  অনুষ্ঠান প্রধান ফারহান মাসুদ খান এবং টিভি ওয়ানের প্রযোজক ও উপস্থাপক জিয়াউর রহমান সাকলাইন।

মুক্ত আলোচনায় অংশ নেন ক্লাবের তিন সাবেক সভাপতি যথাক্রমে সৈয়দ নাহাস পাশা, নবাব উদ্দিন ও বেলাল আহমেদ, মিডিয়া ব্যক্তিত্ব উর্মি মাজহার, ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের, সাবেক কোষাধ্যক্ষ আ স ম মাসুম, নজরুল ইসলাম আকিব। এছাড়াও অনুষ্ঠানে ভাষা শহীদদের পরিচিতি তুলে ধরেন ক্লাবের নির্বাহী সদস্য নাজমুল হোসেন। 

দ্বিতীয় পর্বে সহ সাধারণ সম্পাদক সাঈম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিকার সালাউদ্দিন শাহীন ও দিলু নাসের। গান পরিবেশন করেন ববি রায় ও তানিশা চৌধুরী।

আয়োজনের শেষাংশে নির্বাহী কমিটির সাথে  পরিচয় করিয়ে দেন কোষাধ্যক্ষ সালেহ আহমদ। সবাইকে ধন্যবাদ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সিনিয়র সহ-সভাপতি তারেক চৌধুরী।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন তাজ একাউন্টেন্ট ও সিনিয়র সাংবাদিক মোস্তাক আলি বাবুল। 

এ ছাড়া অনুষ্ঠানটি সফল করে তুলতে বিশেষ ভূমিকা পালন করেন নির্বাহী কমিটির এসিস্ট্যান্ট ট্রেজারার এমএ কাইয়ুম, মিডিয়া এন্ড আইটি সেক্রেটারি আবদুল হান্নান, ইভেন্ট সেক্রেটারি রেজাউল করিম মৃধা, ফার্স্ট এক্সিকিউটিভ মেম্বার আহাদ চৌধুরী বাবু, এক্সিকিউটিভ মেম্বার আনোয়ার শাহজাহান ও সরওয়ার হোসেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি