ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

মালয়েশিয়ায় ১০২ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৪, ২১ জুন ২০২১

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযানে চালিয়ে ১০২ জন বাংলাদেশীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। সেই সঙ্গে ইন্দোনেশিয়া, মিয়ানমার, ভিয়েতনাম ও ভারতীয় নাগরিকদের মধ্যে থেকে ২০৭ জনকে আটক করা হয়েছে। মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামার সূত্রে এ খবর জানা যায়।

স্থানীয় সময় সোমবার (২১ জুন) ভোরে দেশটির সেলাঙ্গর রাজ্যের সেপাং জেলার ডেংকিলের একটি নির্মাণ সাইটের বসতিতে অভিযান চালিয়ে এদেরকে আটক করা হয়। 

প্রাথমিকভাবে ৭১৫ জনের কাগজপত্র যাচাই বাছাই শেষে ৩০৯ জনকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে বাংলাদেশী ১০২ জন, ইন্দোনেশিয়া ১৯৩ জন, মিয়ানমার (রোহিঙ্গা) ৮ জন, ভিয়েতনাম ৪ জন ও দু’জন ভারতীয় নাগরিক রয়েছেন।

আটককৃতদের মধ্যে ২৮০ জন পুরুষ এবং ২৯ জন নারী রয়েছেন। নারীদের মধ্যে সবাই ইন্দোনেশিয়ান নাগরিক বলে জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

অভিবাসন বিভাগের মহাপরিচালক খায়রুল যাইমি দাউদ বলেন, স্থানীয় জনগণের অভিযোগের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় দেখা যায়, সরকার নির্ধারিত মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) লকডাউন এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) বিধিনিষেধ না মেনে, অস্বাস্থ্যকর পরিবেশে গাদাগাদি করে থাকছেন অভিবাসীরা।  

এ অভিযানে জেনারেল অপারেশন ফোর্স, ন্যাশনাল রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট, শ্রম বিভাগ এবং সিভিল ডিফেন্স ফোর্সসহ বিভিন্ন এনফোর্সমেন্ট এজেন্সির ১৮৯ জন সদস্য অংশ নেয়।
 
আটককৃতদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে। আটককৃতদের কোভিড-১৯ টেস্ট করার পরে সেমেনিয়াহ ডিটেনশন সেন্টারে পাঠানো হবে। এছাড়া আটক কর্মীরা যে পরিবেশে বা বাড়িতে থাকত সেটা নিয়োগকর্তারা দিয়েছেন কিনা তা খতিয়ে দেখার জন্য নিয়োগকর্তাদের ডাকা হবে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।

আটককৃতদের বিরুদ্ধে ইমিগ্রেশনের ১৯৫৯/৬৩ ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি