ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

মুক্তিযোদ্ধাদের বয়স নিয়ে জারিকৃত পরিপত্র অবৈধ : হাইকোর্ট

প্রকাশিত : ১৫:৫৪, ১৯ মে ২০১৯

মুক্তিযোদ্ধাদের নূন্যতম বয়স নিয়ে মুক্তিযুদ্ধবিষক মন্ত্রণালয় থেকে জারিকৃত পরিপত্র অবৈধ ঘোষণা করছেন মহামান্য হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

মুক্তিযুদ্ধের সময়ে অর্থাৎ ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত মুক্তিযোদ্ধাদের বয়স ন্যূনতম বয়স ১২ বছর ৬ মাস নির্ধারণ করে গেল বছর সংশোধিত পরিপত্র জারি করে।

পরিপত্রের অবৈধ ঘোষণা চেয়ে এক রিটের প্রেক্ষিতে শুনানি শেষে রোববার এ রায় ঘোষণা করেন। আদালতে রিটের পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার ওমর সাদাত। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

এর আগে মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়সের বিষয়ে জারিকৃত পরিপত্র কেন আইনগত কর্তৃত্ব-বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

একই সঙ্গে, ২০১৪ সালের এবং ২০১৬ সালের গেজেট ও পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন আদালত। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, মুক্তিযোদ্ধা সচিব, যুগ্ম সচিব, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব, অর্থসচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের (জামুকা) মহাপরিচালক ও বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের মহাপরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালে প্রথমে এক গেজেট জারি করে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়স হতে হবে ১৩ বছর। এরপর গত ১৭ জানুয়ারি একটা পরিপত্রের মাধ্যমে সে গেজেট সংশোধন করে বলা হয়, ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স হতে হবে ১২ বছর ৬ মাস।

এমএস/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি