ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

একুশে গ্রন্থমেলা

যা আছে মোস্তফা কামালের এই ৬ বইয়ে

প্রকাশিত : ১০:২১, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

অমর একুশে গ্রন্থমেলায় কথাসাহিত্যিক মোস্তফা কামালের ৬টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এগুলো হলো- অগ্নিমানুষ, আমি রাসেল বলছি, নির্বাচিত প্রেমের গল্প, আমি কবি, বান্দরবানের জঙ্গলে ও সায়েন্স ফিকশন ‘অপার্থিব’।

অগ্নিমানুষ

১৯৪৭ থেকে ১৯৭১। দেশভাগ থেকে স্বাধীনতা। উপ-মহাদেশের ইতিহাসে এক অসামান্য অধ্যায়। সেই সময়ের ইতিহাস নির্মাতাদের নিয়ে লেখা ট্রিলজির শেষ পর্ব অগ্নিমানুষ। এর প্রধান চরিত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সময়। বইটি মেলায় এনেছে পার্ল পাবলিকেশন্স।

আমি কবি

সোশ্যাল মিডিয়ায় কবিতা দেখে কবির প্রেমে পড়ে যায় অনেক তরুণী। কিন্তু সম্পর্ক তৈরি হয়ে যাওয়ার পর কবির প্রতি সেই মুগ্ধতা থাকে? কিংবা সেই কবি যখন তরুণীর স্বামী হয়ে যান, প্রণয় থেকে পরিণয় ঘটে যায় যায় তখন সে সম্পর্কের মাঝে আসে কিছু অয়াসম সমীকরণ- এমনই গল্পের ভিত্তি নিয়ে লেখকের রোমান্টিক উপন্যাস আমি কবি। বইটি বাজারে এনেছে অন্যপ্রকাশ।

সায়েন্স ফিকশন ‘অপার্থিব’

একজন মৃত মানুষ, মৃত্যুর ত্রিশ বছর পর যদি বলেন, আমি আবার পৃথিবীতে আসছি এবং কয়েকঘণ্টা থেকে চলে যাবো অন্য গ্রহে- তাহলে কেমন হয়? প্রতিবারের মতো এবারের সায়েন্স ফিকশনে থাকছে চমক। বইটি মেলায় পাওয়া যাবে পাঞ্জেরি পাবলিকেশন্সের প্যাভিলিয়নে।

নির্বাচিত প্রেমের গল্প

নির্বাচিত প্রেমের গল্প’এ সতেরোটি গল্প রয়েছে। বইয়ের গল্পগুলোতে প্রেম ভালোবাসার পাশাপাশি স্বদেশের সাম্প্রতিক চিত্র, রাজনীতি, টানাপড়েন, সঙ্গতি-অসঙ্গতিও সমানভাবে পরিস্ফুটিত হয়েছে যা পাঠককে নিয়ে যাবে ভিন্ন এক ভাবনার রাজ্যে। বইটি পাওয়া যাচ্ছে অন্যপ্রকাশের প্যাভিলিয়নে।

আমি রাসেল বলছি

এগারো বছরের রাসেল বলেছেন তার নিজের কথা, বাবাকে নিয়ে তার ছোট্ট হৃদয়ে পাওয়া না পাওয়ার কথা। লেখকের লেখায় রাসেলের না বলা কথাগুলো উঠে এসেছে যা পাঠক হৃদয়কে গভীরভাবে স্পর্শ করবে। বইটি পাওয়া যাচ্ছে অন্যপ্রকাশের প্যাভিলিয়নে।

বান্দরবানের জঙ্গলে

লেখক মোস্তফা কামাল বরাবরই কিশোর সাহিত্যে অনবদ্য। বরাবরের মতো এবারের বইমেলায় আসছে কিশোর ক্ল্যাসিক বান্দরবানের জঙ্গলে- এর মাধ্যমে কিশোরদের অপেক্ষার পালা শেষ হচ্ছে। বইটি মেলায় নিয়ে এসেছে মাওলা ব্রাদার্স।

মোস্তফা কামাল জন্ম বরিশালের আন্ধার মানিক গ্রামে। সেখানেই কাটে শৈশব ও কৈশোর। উচ্চশিক্ষা ইংরেজি সাহিত্য ও রাষ্ট্রবিজ্ঞানে। দেশের অন্যতম জনপ্রিয় এই সাহিত্যিক-সাংবাদিক আড়াই দশকের বেশি সময় ধরে নিয়মিত লিখছেন। সাহিত্যের প্রায় সব শাখাতেই রয়েছে তার অবাধ বিচরণ। তার প্রথম প্রকাশিত ছড়া ‘মেঘনা’। প্রথম উপন্যাস ‘পাপের উত্তরাধিকার’। প্রথম গল্প ‘বীরাঙ্গনার লড়াই’। প্রথম কিশোর উপন্যাস ‘ভিনদেশি গোয়েন্দা’, প্রথম সায়েন্স ফিকশন ‘ক্লোনমামা’, প্রথম শিশুতোষ বই ‘পাগলাভূত’। প্রথম বিদ্রুপ ও রম্য বই ‘পাগল ছাগল ও গাধাসমগ্র’। প্রথম নাটক ‘প্রতীক্ষার শেষ প্রহর`, প্রথম গবেষণামূলক বই ‘আসাদ থেকে গণঅভ্যুত্থান’। সাড়াজাগানো উপন্যাস ‘জননী’, ‘জনক জননীর গল্প’, ‘পারমিতাকে শুধু কর্নেল প্রভৃতি। এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ১০৪ টি। কলকাতা থেকে সাহিত্যম প্রকাশ করেছে দুটি বই।

আফগানিস্তানে যুদ্ধপরবর্তী পরিস্থিতি, নেপালে রাজতন্ত্রবিরোধী গণঅভু্যত্থান, পাকিস্তানে বেনজীর ভুট্টো হত্যাকাণ্ড এবং শ্ৰীলঙ্কায় তামিল গেরিলা সংকট কভার করে প্রতিবেদন ও নিবন্ধ লিখে আলোচিত হন। এছাড়া পেশাগত দায়িত্ব পালনের জাপান, মালয়েশিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও ভুটান সফর করেন। কলামিস্ট হিসেবেও রয়েছে তার বিশেষ খ্যাতি। তিনি কালের কণ্ঠে ‘সময়ের প্রতিধ্বনি’ ও ‘রঙ্গব্যঙ্গ’ নামে দুটি কলাম লিখছেন। বর্তমানে তিনি কালের কণ্ঠে নির্বাহী সম্পাদক হিসেবে কর্মরত।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি