ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

“রবীন্দ্র চর্চা আমাদের পরিণত জাতিতে রূপান্তর করতে পারে”

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৮, ৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:৪৫, ৫ জানুয়ারি ২০১৮

রবীন্দ্র-চর্চার মধ্য দিয়ে আমরা মানুষ হিসেবে সুন্দর এবং জাতি হিসেবে পরিণত হয়ে উঠতে পারি বলে মন্তব্য করেছেন রবীন্দ্র অধ্যয়ন বিষয়ক সভা ‘খামখেয়ালী সভা’-এর সভাপতি মাহমুদ হাশিম। বৃহস্পতিবার এক বছর মেয়াদী রবীন্দ্র  কোর্সের তৃতীয় আবর্তন উদ্বোধন অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের দীপনপুরে খামখেয়ালী সভার এক বছর মেয়াদি রবীন্দ্র অধ্যয়নসভা-২০১৮ এর তৃতীয় আবর্তন কোর্সের উদ্বোধন করা হয়। এক বছর মেয়াদী এ কোর্সে রবীন্দ্রনাথের ২৫ থেকে ৩০ টি নির্বাচিত বই পড়ানো হয়।

এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন ভাষা সংগ্রামী ও রবীন্দ্রগুণী কবি আহমদ রফিক।  এ সময় তিনি বলেন, আমাদের ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে রবীন্দ্রনাথ অধ্যয়ন অত্যন্ত জরুরী। রবীন্দ্রনাথের গান, কবিতা, গল্প উপন্যাস ও নাটকের পাশাপাশি রবীন্দ্রনাথের প্রবন্ধ পড়ার প্রতিও জোর দেন তিনি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি পশ্চিমবঙ্গ বিশ্বভারতীর বাংলা বিভাগের অধ্যাপক ড. অভ্র বসু বলেন, রবীন্দ্রচর্চায় খামখেয়ালী সভা অসামান্য অবদান রাখছে। মাত্র ৪ বছরে বাংলাদেশ ছাড়া খামখেয়ালী সভা পশ্চিমবেঙ্গও পরিচিতি লাভ করেছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন খামখেয়ালী সভার সাধারণ সম্পাদক ফয়সাল ইবনে জামান ও কোর্স সমন্বয়ক আহমেদ মাসুম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খামখেয়ালী সভার নির্বাহী পরিষদের সদস্য ইশরাত রহমান নাদিয়া।

 

এম/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি