ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাসূল (সা.) এর দৃষ্টিতে সেরা মানুষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ২৫ আগস্ট ২০২০

গোটা সৃষ্টি জগতের মধ্যে মানুষই একমাত্র সৃষ্টি, যাকে আল্লাহ তাআলা সুমহান মর্যাদার আসনে সমাসীন করেছেন। তাকে আশরাফুল মাখলুকাত তথা সৃষ্টির সেরা জীব বলে ঘোষণা করেছেন। এ মর্যাদা তিনি আর কাউকে দেননি। তবে সব মানুষ একই উৎস অর্থাৎ হজরত আদম ও হাওয়া (আ.) থেকে সৃষ্টি হয়েছে, সে হিসেবে সবাই সমমর্যাদার অধিকারী। কিন্তু হ্যাঁ, একজন অন্যজনের ওপর শ্রেষ্ঠত্ব পেতে পারে কিছু বৈশিষ্ট্যের কারণে।

রাসুলে করিম (সা.) হাদিসে বিভিন্ন সময় ওই সব বৈশিষ্ট্যের বিবরণ দিয়েছেন, পরিচয় দিয়েছেন শ্রেষ্ঠ মানুষদের। তাদের পরিচয় দিতে গিয়ে বিভিন্ন গুণাবলির অধিকারী মানুষের কথা বর্ণনা করেছেন।

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যে নিজে কোরআন শেখে এবং অন্যকে শেখায়।’ (বুখারি : ৫০২৭)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘নিশ্চয়ই তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ওই ব্যক্তি, যে তোমাদের মধ্যে সর্বোত্তম আচরণের অধিকারী।’ (বুখারি : ৬০৩৫)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘তোমাদের মধ্যে সর্বসেরা ব্যক্তি সে, যে ঋণ পরিশোধের বেলায় ভালো।’ (বুখারি : ২৩০৫)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যার কাছ থেকে সবাই কল্যাণ আশা করে, অনিষ্টের আশঙ্কা করে না।’ (তিরমিজি : ২২৬৩/২৪৩২)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ওই ব্যক্তি, যে তার পরিবারের কাছে ভালো।’ (সহিহ ইবনে হিব্বান, হাদিস নম্বর : ৪১৭৭)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ব্যক্তি সেই, যে তোমাদের মধ্যে বয়সে বেশি এবং (নেক) কাজে উত্তম।’ (আহমাদ : ৭২১২, ৯২৩৫, সি: সহীহাহ: ১২৯৮)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘সর্বশ্রেষ্ঠ মানুষ সেই ব্যক্তি, যে মানুষের জন্য সবচেয়ে বেশি উপকারী। (সহীহুল জামে’হা/ ৩২৮৯, দারাক্বুত্বনী, সি সহীহাহ: ৪২৬)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘শ্রেষ্ঠ মানুষ হলো যার অন্তর পরিচ্ছন্ন ও মুখ সত্যবাদী। সাহাবিরা জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল! সত্যবাদী মুখ বোঝা গেল, কিন্তু পরিচ্ছন্ন অন্তরের অধিকারী কে? রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেন, ‘যে অন্তর স্বচ্ছ ও নির্মল, মুত্তাকি, যাতে কোনো পাপ নেই, বাড়াবাড়ি বা জুলম নেই, নেই খেয়ানত ও বিদ্বেষ।’ (ইবনে মাজাহ : ৪২১৬, সহিহুল জামে : ৩২৯১)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘আল্লাহর কাছে সর্বোত্তম সঙ্গী সে, যে তার সঙ্গীর কাছে উত্তম। আর আল্লাহর কাছে সর্বোত্তম প্রতিবেশী সে, যে তার প্রতিবেশীর কাছে উত্তম।’ (তিরমিজি : ১৯৪৪)

- রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি সে, যার চরিত্র সবচেয়ে বেশি সুন্দর।’ (বুখারি : ৩৫৫৯)

- রাসুলুল্লাহ (সা.) বলেন : ‘মর্যাদায় সর্বশ্রেষ্ঠ ব্যক্তি সে, যে নিজ ঘোড়ার পিঠে সওয়ার হয়ে শত্রুকে সন্ত্রস্ত করে এবং শত্রুরাও তাকে সন্ত্রস্ত করে।’ (বাইহাক্বীর শু'আবুল ঈমান ৪২৯১, সিলসিলা সহীহাহ : ৩৩৩৩)

- রাসুলুল্লাহ (সা.) বলেন : ‘ঐ মু’মিন (সর্বশ্রেষ্ঠ) যে আল্লাহর পথে তার জান ও মাল দিয়ে যুদ্ধ করে।’ (বুখারী : ২৭৮৬, ৬৪৯৪, মুসলিম : ৪৯৯৪-৪৯৯৫)

- হজরত আবু সাঈদ খুদরি (রা.) সূত্রে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.)-কে জিজ্ঞাসা করা হলো, ‘হে আল্লাহর রাসুল! সর্বোত্তম মানুষ কে?’ রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘ওই মুমিন, যে নিজ জান-মাল নিয়ে আল্লাহর পথে জিহাদ করে।’ (বোখারি, হা. : ২৭৮৬)

- হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) সূত্রে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি হলো ওই গুনাহগার, যে অধিক তাওবা করে থাকে।’ (শুআবুল ইমান, হা. : ৬৭১৯)

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি