ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

‘রিট নিষ্পত্তির পরই সেট টপ বক্স বসানোর কাজ শুরু’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২২, ২৯ নভেম্বর ২০২১ | আপডেট: ১৭:৩৭, ২৯ নভেম্বর ২০২১

উচ্চ আদালতে দায়ের করা রিট আবেদন নিষ্পত্তির পরই গ্রাহক প্রান্তে ‘সেট টপ বক্স’ বসানোর কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

সোমবার (২৯ নভেম্বর) সবিচালয়ে কেবল অপরারেটদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এ কথা বলেন।

তথ্য মন্ত্রণালয় ৩০ নভেম্বরের পর ঢাকা ও চট্টগ্রামে স্যাটেলাইট টিভি চ্যানেল দেখা যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছিল। কিন্তু মন্ত্রণালয়ের দেওয়া সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে রাজধানীর এক গ্রাহকের করা রিট পিটিশনের কারণে ‘সেট টপ বক্স’ বসানোর কাজ এক মাসের জন্য স্থগিত করেন উচ্চ আদালত।

তথ্যমন্ত্রী এই বিষয়ে বলেন, সেই রিট আবেদন নিষ্পত্তির পরই গ্রাহক প্রান্তে সেট টপ বক্স বসানোর কাজ শুরু করা সম্ভব হবে।

সম্প্রচারমন্ত্রী বলেন, ঢাকা ও চট্টগ্রাম শহরে কেবল অপারেটিং পদ্ধতি ডিজিটাল করার সময় বেঁধে দেওয়া হয়। অগ্রগতি কতটুকু সেটি পর্যালোচনা করেছি। কেবল অপারেটররা বলেছেন, সারা দেশে গ্রাহকদের মধ্যে সচেতনতা তৈরি হয়েছে। ফিড অপারেটররাও সেট টপ বক্স কেনার জন্য বিনিয়োগ করেছে। কেবল অপারেটিং পদ্ধতি ডিজিটালাইজড হলে গ্রাহক কেবল টেলিভিশন দেখতে পারবেন। বছরে ১,৫০০ থেকে ১,৮০০ কোটি টাকা সরকার রাজস্ব হারাচ্ছে।

তিনি বলেন, সব গ্রাহকদের ডিজিটালাইড করতে পারলে এই টাকা সরকার রাজস্ব পাবে। কেবল অপারেটররাও তাদের পাওনা সঠিকভাবে পাচ্ছে না। টেলিভিশনগুলোও তখন পে-চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করতে পারবে।

কেবল অপারেটিং ডিজিটাল করতে রিট ছাড়া অন্য কোনো জটিলতা আছে কিনা, এ প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, কেবল অপারেটরেরা প্রস্তুতি নিয়েছেন। ডিজিটাল হেডএন্ড বসানোর কাজটি তাদের করতে হয়। সেটি তারা অলমোস্ট সারা দেশে করেছে। ঢাকা ও চট্টগ্রাম ছাড়াও মেট্রোপলিটন শহরসহ অন্য শহরগুলোতেও করেছেন। কিন্তু শুধু ডিজিটাল হেডএন্ড বসলেই শুধু কেবল অপারেটিং সিস্টেম ডিজিটাল হবে না, প্রত্যেকটা গ্রাহকের কাছে সেট টপ বক্স থাকতে হবে, তাহলে কেবল অপারেটিং সিস্টেমটা ডিজিটালাইজড হবে।

তিনি আরও বলেন, গ্রাহক পর্যায়ে এখনো সবাই সেট টপ বক্স কেনেনি বা সবাইকে পৌঁছানো সম্ভব হয়নি। দেশে স্টক ও সাপ্লাইয়ের বিষয় আছে। কত শতাংশ গ্রাহকের কাছে সেট টপ বক্স আছে সেই পরিসংখ্যান তারা দিতে পারেনি, তবে অনেক গ্রাহকের কাছে এখানো সেট টপ বক্স নেই। গ্রাহককের কাছে না থাকলে অপারেটিং সিস্টেম ডিজিটাল করা সম্ভব না। গ্রাহক যাতে আরেকটু সময় পায় সেট টপ বক্স সংগ্রহ করতে সে জন্য সময় কতটুকু বাড়ানো যায় এ নিয়ে আলোচনা হয়েছে। হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি