ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে ‘বিশ্বাসযোগ্য’ তদন্ত চায় যুক্তরাজ্য-কানাডা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪, ১৮ এপ্রিল ২০১৮

মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের দ্রুত ও বিশ্বাসযোগ্য তদন্তের দাবি জানিয়েছে যুক্তরাজ্য ও কানাডা। মঙ্গলবার লন্ডনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এ দাবি জানানো হয়।

বৈঠকের আয়োজন করেন- যু্ক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ও কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। এ বৈঠকে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরাও উপস্থিত ছিলেন।

ব্রিটিশ পররাষ্ট্র দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়, মিয়ানমার কর্তৃপক্ষকে অবশ্যই দেখাতে হবে রোহিঙ্গাদের সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টি নিয়ে তারা আন্তরিক। আর এই প্রক্রিয়ার প্রথম ধাপ হলো নৃসংসতার ঘটনায় একটি বিশ্বাসযোগ্য স্বাধীন তদন্ত করা।

ওই বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এই সংকটে আক্রান্ত রোহিঙ্গাদের সমর্থনের বিষয়টি পুনরায় নিশ্চিত করতে হবে। সহিংসতায় জড়িত অপরাধীদের বিচার নিশ্চিত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

সম্প্রতি ৩০টি মানবাধিকার ও মানবিক সহায়তা সংস্থার জোট কানাডার রাজধানী অটোয়ায় এক বৈঠকে কেন্দ্রীয় সরকারকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিশেষ দূত বব রে’র প্রতিবেদনের সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানায়। এরপরই মঙ্গলবার এই বৈঠকের আয়োজন করা হয়। বব রে তার প্রতিবেদনে বলেছিলেন, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিতে আগ্রহ দেখানোর পাশাপাশি তাদের জন্য মানবিক সহায়তা জোরদারে কানাডার ভূমিকা রাখা উচিৎ। এছাড়া রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘটে যাওয়া মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার প্রমাণ একসঙ্গে করে সংরক্ষণ করতে সহায়তা করারও সুপারিশ করেন বব রে।

ইউনিসেফ কানাডার সভাপতি ডেভিড মোরলে বলেন, রোহিঙ্গা জনগণ তাদের আশ্রয়কেন্দ্রগুলো সুরক্ষিত করতে কাজ করে যাচ্ছে। মোরলে বলেন, আপনারা দেখতে পাবেন সব তরুণ পুরুষরা বাঁশ দিয়ে তাদের ঘর মেরামত করছে। এখান সব মানুষ কঠোর পরিশ্রম করছে। তারা কারও নির্দেশের অপেক্ষায় থাকছেন না।

তিনি বলেন, জীবননাশের আশঙ্কায় রোহিঙ্গাদের অনেকেই আর মিয়ারমারে ফিরে যেতে চায় না। তাই রোহিঙ্গাদের বাংলাদেশে দীর্ঘদিন থাকতে হতে পারে। তাদের আশ্রয়, শিক্ষা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতি দরকার বলে জানান মোরলে।

তথ্যসূত্র: সিবিসি।

একে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি