ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

লম্বা হলে বাড়তে থাকে রক্ত জমার সম্ভবনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১২, ১১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২২:০৬, ১৪ সেপ্টেম্বর ২০১৭

সুস্থভাবে বেঁচে থাকার জন্য জরুরি শরীরে স্বাভাবিক রক্ত  সঞ্চালন। কিন্তু কারো মধ্যে ব্লাডক্লটিং বা রক্ত জমাট বাঁধার সমস্যা থাকলে তা ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ। অনেকে বংশগত ও অন্যান্য শারীরিক কারণে এই ধরনের ব্লাড ডিজঅর্ডারে ভুগে থাকেন। আর সেই ব্লাড ডিজঅর্ডারের ঝুঁকি বাড়তে থাকে উচ্চতা বাড়ার সঙ্গে সঙ্গে। সারা বিশ্বের ২০ লাখ পুরুষ-মহিলার উপর গবেষণার পর এই আশংকার কথা জানিয়েছেন সুইডেনের লান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

জার্নাল সার্কুলেশন: কার্ডিওভাসকুলার জেনেটিকস- এ এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

সুইডেনের লান্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ও এই গবেষণার মুখ্য গবেষক বেনটজোলার বলেন, সারা বিশ্বেই মানুষের গড় উচ্চতা বাড়ছে। আর সেই সঙ্গেই বাড়ছে ভেনাস থ্রম্বো এম্বোলিজমের ঝুঁকি। লম্বা মানুষের পায়ের শিরা লম্বা হওয়ার কারণে পায়ের উপরিতল বড় হয়। ফলে তাদের পায়ের শিরায় বেশি মাধ্যাকর্ষণ চাপ (গ্রাভিটেশনাল প্রেশার) পড়ে। যার ফলে রক্ত সঞ্চালনের গতি কমে যেতে পারে।

এই পরীক্ষার জন্য গবেষকরা ১৯৫১ থেকে ১৯৯২সালের মধ্যে জন্মগ্রহণকারী ১৬ লাখ পুরুষ এবং ১৯৮২ থেকে ২০১২ সালের মধ্যে প্রথমবার মা হয়েছেন এমন ১০ লাখ মহিলাকে বেছে নেন।

পুরুষদের ক্ষেত্রে দেখা গিয়েছে যাদের উচ্চতা ৫ ফুট ৩ইঞ্চির কম, তাদের এই সমস্যায় ভোগার ঝুঁকি যাদের উচ্চতা ৬ফুট ২ইঞ্চি বা তার বেশি, তাদের তুলনায় ৬৫ শতাংশ কম। মহিলাদের ক্ষেত্রে যাদের উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চির কম এবং প্রথমবার অন্তঃসত্ত্বা তাদের ভেনাসথ্রম্বো এম্বোলিজমের সম্ভাবনা সবচেয়ে কম। ৬ ফুট বা তার চেয়ে লম্বা মহিলাদের তুলনায় এদের রক্ত জমাট বাঁধার ঝুঁকি প্রায় ৬৯ শতাংশ কম।

রক্ত জমাট বাঁধার পাশাপাশি এর আগের গবষেণায় লম্বা হওয়ার সঙ্গে ক্যানসার, হার্টেরসমস্যা,  ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে বলে জানিয়েছিলেন গবেষকরা।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি