ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

লালমনিরহাটে পিবিএল পদ্ধতিতে শিক্ষা দান (ভিডিও)

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১১:৩৬, ৩ এপ্রিল ২০২১

প্রোজেক্ট বেসড্ লার্নিং (পিবিএল) পদ্ধতিতে শিক্ষা দান দারুণ সাড়া ফেলেছে লালমনিরহাটে। এ পদ্ধতিতে ক্লাস ও প্রচলিত শিক্ষা ব্যবস্থার বাইরে থেকে শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। গবেষণাধর্মী এই ব্যবস্থায় শিক্ষার্থীর সাথে সাথে শিক্ষকরাও হচ্ছেন লাভবান। জেলার সব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সম্পৃক্ত করা হচ্ছে পিবিএল পদ্ধতিতে।  

গবেষণালদ্ধ শিক্ষা পদ্ধতি- পিবিএল; এরই মাঝে নতুন এই শিক্ষা দান পদ্ধতিতে আগ্রহ সৃষ্টি হয়েছে শিক্ষার্থীদের মাঝে। পিবিএল পদ্ধতি শিক্ষার্থীদের মেধা ও দক্ষতা বৃদ্ধি করে। একইসঙ্গে তাদেরকে বাস্তবধর্মী ও গবেষণা কাজে সম্পৃক্ত করতে সহায়তা করে। 

শিক্ষার্থীরা জানায়, প্রজেক্টটি করার মাধ্যমে আমরা অনেক গভীর থেকে গভীরতম তথ্য বিশ্লেষণ করতে পেরেছি। আমার মনের ভেতর একটি অভিজ্ঞতা সৃষ্টি হয়েছে যে, আমি পরবর্তীতে বিভিন্ন ধরনের প্রোগ্রাম করতে পারবো। শুধু পড়াশুনার কাজে নয়, জীবনের বিভিন্ন পর্যায়ে আমরা এই জিনিসগুলো কাজে লাগাতে পারবো। পিবিএল হচ্ছে ভাল মানুষ তৈরি করার একটা প্রশিক্ষণ কেন্দ্র।

শিক্ষক বদরুল আলম যাদু বলেন, আমরা যেমন ছাত্রদেরকে প্রোভাইড করতে পারছি, আবার ছাত্রদেরকে কাছ থেকেও আমরা লাভবান হচ্ছি।

কে ইউ পি স্কুলের প্রধান শিক্ষক খুরশিদুজ্জামান আহমেদ বলেন, এই শিক্ষার্থীরা পুরোপুরি হাতে-কলমে কাজগুলো করে। হাতে-কলমে করার কারণে যে কাজটা সে করছে তা জীবনভর মনে রাখতে পারবে।

নতুন এ পদ্ধতিতে ইতিহাস-সংস্কৃতি, বিজ্ঞান-প্রযুক্তি ও ভাষাজ্ঞানসহ নানা বিষয়ে ধারণা আয়ত্ব করার পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে সৃষ্টি হচ্ছে দেশ্রপ্রেম। সৎ মানুষ তৈরিতেও পিবিএল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

দৈখাওয়া কলেজের প্রভাষক লুৎফর রহমান বলেন, শিক্ষার্থী লিখছে, জানছে, বুঝছে, শিখতে চাচ্ছে এবং সক্রিয় হচ্ছে।

উত্তর বাংলা কলেজের ইংরেজি প্রভাষক সুভাষ রায় বলেন, এই পদ্ধতিতে শিক্ষার্থীরাই প্রধান ভূমিকা পালন করছে। তারা আনন্দের সঙ্গে তথ্য সংগ্রহ করছে, তথ্য যাচাই-বাছাই করছে। 

পিবিএল পদ্ধতির শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করতে সরকারের নানা পরিকল্পনা রয়েছে- বললেন এই কর্মকর্তা। 

লালমনিরহাট প্রোজেক্ট বেসড্ লার্নিংয়ের শিক্ষা গবেষণা কর্মকর্তা আবু হোরায়রা বলেন, আমাদের প্রচলিত শিক্ষা ব্যবস্থা, শিক্ষাদান পদ্ধতিতে পরিবর্তন আনা উচিত। এটা যদি বাস্তবায়ন করা সম্ভব হয়, সত্যিই আমরা সেই পরিবর্তিত ব্যবস্থার সঙ্গে পরিচিত হতে পারবো।

লালমনিরহাটের সব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পিবিএল পদ্ধতিতে সম্পৃক্ত করতে কাজ করছে কে ইউ পি স্কুল। 
দেখুন ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি