ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

`লোক সাহিত্য পুরস্কার` পেলেন সলিমুল্লাহ খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৮, ৮ ডিসেম্বর ২০১৭

সমকালীন সাহিত্যে বিশেষ অবদানের জন্য সাহিত্যবিষয়ক লিটল ম্যাগাজিন লোকপ্রবর্তিত লোক সাহিত্য পুরস্কার-২০১৭পেলেন প্রাবন্ধিক-চিন্তক সলিমুল্লাহ খান। শুক্রবার রাজধানীর জাতীয় গ্রন্থগারের সেমিনার কক্ষে লোক ম্যাগাজিনের এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

‘লোক সাহিত্য পুরস্কার-২০১৬’ প্রদান উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করে ‘লোক’ কর্তৃপক্ষ। এ সময় পুরস্কারপ্রাপ্ত কবি আহমেদ স্বপন মাহমুদ ও মোস্তাক আহমাদ দীনের হাতে অর্থ, ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন ‘লোক’ ম্যাগাজিনের সম্পাদক অনিকেত শামীম। তিনি বলেন, ‘‘বাংলাদেশের লিটল ম্যাগাজিন আন্দোলনে ‘লোক’ এর ভূমিকা ইতোমধ্যেই সাহিত্যমহলে সমাদৃত হয়েছে। আমরা এভাবেই সাহিত্যপ্রেমীদের নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই।’’

তিনি আরও বলেন, ‘পুরস্কারপ্রাপ্ত কবি আহমেদ স্বপন মাহমুদ ও মোস্তাক আহমাদ দীনকে নিয়ে আমরা এবারের সংখ্যাটি করেছি। আগামী বছর প্রাবন্ধিক-চিন্তক সলিমুল্লাহ খানকে নিয়ে বিশেষ সংখ্যা করবো। আমাদের পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কবি কুমার চক্রবর্তী, কবি সোহেল হাসান গালিব, কবি সরোজ মোস্তফা, কবি ফরিদ কবির প্রমুখ। কবি ও কণ্ঠশিল্পী হাসান মাহমুদের উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি মুজিব মেহদী।

সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, গণমাধ্যম, প্রকাশনা সংস্থা থেকে নিয়মিতভাবেই বিভিন্ন সাহিত্য পুরস্কার দেওয়া হয়। তবে একমাত্র ছোট কাগজ হিসেবে ‘লোক’ গত ২০০৯ সাল থেকে সাহিত্য পুরস্কার প্রদান করে আসছে। পুরস্কারটির আর্থিক মূল্য ৫০ হাজার টাকা।

 

/ডিডি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি