ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

লোকসঙ্গীত শিল্পী ড. আশরাফ সিদ্দিকীর জন্মদিন আজ

প্রকাশিত : ০৯:২০, ১ মার্চ ২০১৯

লোকসঙ্গীত শিল্পী, কবি ও গবেষক অধ্যাপক ড. আশরাফ সিদ্দিকীর জন্মদিন আজ। ১৯২৭ সালের ১ মার্চ তিনি তার নানাবাড়ি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। 

তার বাবার নাম ডাক্তার আব্দুস সাত্তার সিদ্দিকী ও মা সমীরণ নেসা। ড. আশরাফ সিদ্দিকী তার নানাবাড়ির পাঠশালায় শিক্ষাজীবন শুরু করেন। তিনি ষষ্ঠ শ্রেণীতে পড়াকালীন প্রথম কবিতা লেখেন। কবিতার নাম নববর্ষা।আশরাফ সিদ্দিকী ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে টাঙ্গাইলের করটিয়া সরকারি সা’দত কলেজ থেকে বাংলা সাহিত্যে মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করে অনার্স করেন। পরে আমেরিকার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও ফোকলোর বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে তিনি টাঙ্গাইলের কুমুদিনী মহিলা কলেজ ও রাজশাহী সরকারি কলেজ, ঢাকা কলেজে অধ্যাপনাসহ চট্টগ্রাম সরকারি কলেজ ও জগন্নাথ কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। এ ছাড়া বাংলা একাডেমির মহাপরিচালক এবং বাসসের সভাপতির দায়িত্ব পালন করেন। 

ড. আশরাফ সিদ্দিকী অসংখ্য গল্প, ভ্রমণ কাহিনী, কবিতা ও প্রবন্ধের বই লিখেছেন। এর মধ্যে তালেব মাস্টার ও গলির ধারের ছেলেটি উল্লেখযোগ্য। তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি