ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

‘শান্ত বাবু’র ওজন ৩০ মণ, দাম তার ২৫ লাখ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০০, ১২ জুলাই ২০২১

লকডাইনে রাজশাহীতে অনলাইনে পশু কেনাবেচার ব্যবস্থা করছে প্রশাসন। এদিকে, ভারতীয় গরু না আসায় পাবনায় দেশীয় গরুর উৎপাদন ও চাহিদা দুটোই বেড়েছে। পুঠিয়ার কান্দ্রা গ্রামের আলিমুদ্দিন তিন বছর ধরে পালন করছেন ফ্রিজিয়ান জাতের একটি গরুটি। স্বভাবের কারণে নাম রেখেছেন ‘শান্ত বাবু’। 

‘শান্ত বাবু’র প্রতিদিনের খাবার তালিকায় থাকে মশুর, খেসারি, খৈল ও ছোলা। এক বছরে ২২ থেকে বেড়ে ওজন এখন ৩০ মণ। প্রতিদিন শান্ত বাবুকে দেখতে আসেন আশপাশের এলাকার মানুষ।

আলিমুদ্দিন জানান, আমি শান্ত বাবুর দাম চাচ্ছি ২৫ লাখ টাকা। কোন আগ্রহী ব্যক্তি দেখতে এসে যদি কোন দাম বলে তাহলে আমি খুশী হব। সে দাম যাই বলুক।

এদিকে, হাটে জনসমাগম ঠেকাতে অনলাইনে পশু কেনা-বেচায় উদ্বুদ্ধ করতে উদ্যোগী হয়েছে প্রশাসন।

পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, আমরা একটি স্বেচ্ছাসেবক টিম করেছি। তাদের কাজটি হচ্ছে, তারা প্রতিটি ইউনিয়নে ইউনিয়নে যাবে এবং যারা গরীব কৃষক ও খামারী আছে তাদের গরুর ছবি ও ভিডিও নিবে। ওই গরুর মালিকের মোবাইল নম্বর দিয়ে আমাদের গ্রুপে পোস্ট দিবে।

পাবনার সফল খামারী রাজু এ বছর ঈদের জন্য প্রায় ৫০টি গরু প্রস্তুত করেছেন। এরই মধ্যে বেশ কিছু গরু বিক্রিও হয়ে গেছে। তার খামারে ফ্রিজিয়ান জাতের সবচেয়ে বড় গরুটির ওজন প্রায় সাড়ে ১২শ’ কেজি।

খামারী রাজু জানান, খামারে ৭০টির মতো গরু আছে। এবছর আমি প্রায় ৫০ শতাংশ গরু বিক্রি করেছি।

করোনা পরিস্থিতিতে এবারও অনলাইনে পশু বেচাবিক্রির কথা জানায় প্রাণিসম্পদ বিভাগ।

পাবনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আল মামুন হোসেন বলেন, সহজে মানুষ অনলাইনে তাদের গরু বিক্রি করতে পারে এজন্য মাঠ পর্যায়ে যারা রয়েছে তাদেরকে স্থানীয় খামারীদের সেবা দেয়ার ব্যাপারে উদ্বুদ্ধ করেছি।

পাবনায় ২১ হাজার তালিকাভুক্ত খামারে ২ লাখ ৫০ হাজার পশু প্রস্তুত আছে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি