ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের শাহাদাৎবার্ষিকী পালিত

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৭, ৫ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৪:২৯, ৫ সেপ্টেম্বর ২০২১

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মাদের সমাধীতে শ্রদ্ধা শেষে দোয়ায় অংশ নেন আগতরা। ছবি: একুশে টেলিভিশন

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মাদের সমাধীতে শ্রদ্ধা শেষে দোয়ায় অংশ নেন আগতরা। ছবি: একুশে টেলিভিশন

যশোরের শার্শায় যথাযথ মর্যাদায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৫০তম শাহাদৎ বার্ষিকী পালিত হয়েছে। রোববার সকালে শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাঁর সমাধিস্থলে প্রশাসনসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানান। তবে মহামারি করোনার কারণে এবার বিজিবির পক্ষ থেকে গার্ড অফ অনার প্রদান করা সম্ভব হয়নি।
 
দিনটি উপলক্ষে যশোরের শার্শা উপজেলার কাশিপুরে অবস্থিত বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের স্মৃতিসৌধে সকাল ৮টায় ফুল দিয়ে শ্রদ্ধা জানায় উপজেলা প্রশাসন। এর শ্রদ্ধা জানান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের পরিবারের সদস্যরা এবং সরকারী বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ডিগ্রি কলেজ কর্তৃপক্ষ।

এ সময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা, সরকারী বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মাদ ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রফেসর আমিনুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফ্ফর হোসেন, যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের কাশিপুর কোম্পানী কমান্ডার সুবেদার মনিরুজ্জামানসহ আরও অনেকে। 

এছাড়া পরিবারের পক্ষে উপস্থিত ছিলেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ছেলে এসএম গোলাম মোস্তফা কামাল, মেয়ে সুফিয়া খাতুন, নাতী নিয়ামুন ইসলামসহ অনেকে। শ্রদ্ধা জ্ঞাপন শেষে তার রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) যোগদান করেন নূর মোহাম্মদ শেখ। দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করার পরে ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন। পরবর্তীতে ল্যান্সনায়েক পদোন্নতি পান তিনি। 

১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন নূর মোহাম্মদ। স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সাথে সম্মুখযুদ্ধে তিন সঙ্গীকে বাঁচাতে গিয়ে তিনি নিজের জীবন উৎসর্গ করার অনন্য নজির স্থাপন করেন। পরে শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাঁকে সমাহিত করা হয়। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি