ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ঢাবির ৭ কলেজ

শাহবাগে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১০, ২০ জুলাই ২০১৭

পরীক্ষার তারিখ ও সময়সূচি ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ

পরীক্ষার তারিখ ও সময়সূচি ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ

পরীক্ষার তারিখ ও সময়সূচি ঘোষণার দাবিতে রাজধানীর শাহবাগে আন্দোলনরত কলেজ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। একপর‌্যায়ে কাঁদানে গ্যাস ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় আটক করা হয়েছে অন্তত ১২ শিক্ষার্থীকে।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা শাহবাগে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করলে শাহবাগ থেকে সায়েন্স ল্যাবরেটরি মোড়ের দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।পরে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে তাদের সরিয়ে দেয়।

শিক্ষার্থীদের অভিযোগ, তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা চালিয়েছে পুলিশ। তাঁদের কয়েকজনকে আটক করা হয়েছে। কয়েকজন আহতও হয়েছেন। পুলিশ বলছে, শাহবাগ মোড়ে রাস্তা বন্ধ করতে চাওয়ায় শিক্ষার্থীদের সরিয়ে দেওয়া ও আটক করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত হওয়া সাত কলেজ হলো- ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজ।

খোঁজ নিয়ে জানা গেছে, বেলা ১১টা ২০ মিনিটের দিকে পুলিশ শিক্ষার্থীদের সেখান থেকে সরে যেতে বলে। পরে শিক্ষার্থীদের একটি অংশ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনের পদচারী–সেতুর কাছে চলে যায়। তারা প্রধানমন্ত্রীর কার‌্যালয়ের দিকে যেতে চেইলে পুলিশ এ সময় তাঁদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে।

শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, পুলিশ তাঁদের লাঠিপেটা করেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা শাহবাগ ও এর আশপাশের এলাকার বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন।

দুপুর সাড়ে ১২টার দিকে ডিএমপির রমনা বিভগের ডিসি মারুফ হোসেন গণমাধ্যমকে বলেন,  কিছু ছেলে এসে সড়কে বসে পড়েছিল। আমরা তাদের সরিয়ে দিয়েছি। এখন পরিস্থিতি স্বাভাবিক।

পুলিশ জানায়, শুরু থেকেই শিক্ষার্থীদের তাঁরা শহীদ মিনার অথবা জাতীয় প্রেসক্লাব এলাকায় যেতে বলছিলেন। তখন শিক্ষার্থীরা ১০ মিনিট সময় চান। কিন্তু তাঁদের আধা ঘণ্টা সময় দেওয়া হয়। তিনি বলেন, এরপর একদল ‘উচ্ছৃঙ্খল শিক্ষার্থী’ শাহবাগ মোড়ে রাস্তা বন্ধ করতে চাইছিলেন। এ জন্য তাঁদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে। কয়েকজনকে আটক করা হলেও তাদের সংখ্যা জানাতে পারেনি পুলিশ।

ফেব্রুয়ারি মাসে এই সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। আগে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল। কলেজগুলোর শিক্ষার্থীরা দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নেওয়াসহ কয়েকটি দাবিতে আন্দোলন করছেন।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে কলেজগুলোর অধ্যক্ষদের বৈঠকে বিভিন্ন পরীক্ষার সময় ঠিক করা হয়। এর মধ্যে মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা শুরু হবে ১০ সেপ্টেম্বর। অনার্স তৃতীয় বর্ষের শুরু হবে ১৬ অক্টোবর। ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষ পরীক্ষা শুরু হবে আগামী ৪ নভেম্বর। এভাবে আরও কয়েকটি পরীক্ষার সময় ঠিক করা হয়েছে।

তবে শিক্ষার্থীদের দাবি, মৌখিকভাবে নয় লিখিতভাবে রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণা করতে হবে। আর এই ঘোষণা আসতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছ থেকে।

 //এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি