ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শিক্ষকের গলায় জুতার মালা: শাহবাগে প্রতিবাদ সমাবেশের ডাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩১, ২৭ জুন ২০২২ | আপডেট: ১৫:৩৭, ২৭ জুন ২০২২

পুলিশের উপস্থিতিতে নড়াইলে এক কলেজ অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশের পর মাঠেও শুরু হচ্ছে প্রতিবাদ। 

ঘটনার প্রতিবাদে সোমবার বিকাল ৪টায় রাজধানীর শাহবাগে সমাবেশ ডাকা হয়েছে।    

বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচিত ভারতের বিজেপি নেত্রী নূপুর শর্মার ছবি দিয়ে ফেসবুকে নড়াইলের কলেজের এক ছাত্রের পোস্টকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত।

স্থানীয়রা জানিয়েছেন, গত ১৭ জুন সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড কলেজের এক ছাত্র ওই পোস্ট দেওয়ার পরদিন কলেজে গেলে কিছু মুসলমান ছাত্র তাকে ওই পোস্ট মুছে ফেলতে বলেন।

ওই সময় ‘অধ্যক্ষ ওই ছাত্রের পক্ষ নিয়েছেন’ এমন কথা রটানো হলে উত্তেজনা তৈরি হয়। অধ্যক্ষ ও দুজন শিক্ষকের মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়। পুলিশ গেলে স্থানীয়দের সঙ্গে তাদেরও সংঘর্ষ বাঁধে।

ওই সময় ধর্ম অবমাননার অভিযোগ তুলে কলেজের ছাত্র ও স্থানীয়রা ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে দিয়েছিল। ওই ঘটনার কিছু ছবি ও ভিডিও ফেসবুকে আসে, যাতে পুলিশের উপস্থিতিও দেখা যায়।

পুলিশের সামনে কী করে একজন শিক্ষককে এভাবে অসম্মান করা হলো, তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে নিন্দা আর ক্ষোভের ঝড়। 

এদিকে ঘটনার বিষয়ে নড়াইল সদর থানার ওসি মোহাম্মদ শওকত কবীর বলেছেন, কলেজ অধ্যক্ষ কোনো ধর্ম অবমাননা করেননি। তাকে ধরে নিয়ে যাওয়ার কথাও ঠিক নয়। পুলিশের পক্ষ থেকে সেদিন তাকে সুরক্ষা দেয়া হয়েছিল। 

জুতার মালা পরানো কোনো ঘটনা তা্র জানা নেই বলেও জানান তিনি। 

ওসি বলেন, ওই ঘটনার পর একজন ছাত্রকে গ্রেপ্তার করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

এএইচএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি