ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শিশুকে নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ১৮ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৪:৩৯, ১৮ জানুয়ারি ২০১৯

শিক্ষার্থীরা ভালো স্কুলে না পড়লে, পরীক্ষায় ভালো না করলে জীবন ধ্বংস হয়ে যাবে—এমন অমূলক বিশ্বাস থেকে অভিভাবকদের বের হয়ে আসতে হবে বলে মন্তব্য করছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আজ শুক্রবার সকালে চট্টগ্রামে সরকারি নাসিরাবাদ উচ্চ বিদ্যালয় মাঠে মাইজভাণ্ডারী একাডেমি শিশু-কিশোর সমাবেশের যুগপূর্তি অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষা উপমন্ত্রী।

মহিবুল হাসান নওফেল বলেন, ‘বেশি চাপ প্রয়োগ করলে, বেশি তার ওপরে প্রত্যাশা করলে আসলে শিশুর যে সৃষ্টিশীল চিন্তা, তার নিজের পথ নিজে বেছে নেওয়ার চিন্তা, এর থেকে কিন্তু শিশু ডিরেইলড হয়ে যাবে, বিষণ্ণতায় ভুগবে। বড় হয়ে কিন্তু সে পথ হারিয়ে ফেলবে।

‘বিষণ্ণতা থেকেই কিন্তু আজকে আমাদের মাদকের যে ব্যবহার সেটা কিন্তু। যখন মানসিকভাবে মানুষ ভেঙে পড়ে, তখন কিন্তু মাদকের দিকে এগিয়ে যায়। মানসিকভাবে উৎফুল্ল থাকলে শিশু প্রাপ্তবয়স্ক হওয়ার আগে যদি লিখতে-পড়তে-গুনতে পারে, এই বেসিক যে দক্ষতাটা সেটা যদি হয়, সে কিন্তু তার জীবন নিজেকে নিজেই সাজিয়ে নিতে পারবে,’বলেন নওফেল।

পরে কিরাত, হামদ-নাত, মাইজভাণ্ডারী গান, রবীন্দ্র-নজরুলসংগীত, আবৃত্তি, উপস্থিত বক্তৃতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।

উপমন্ত্রী ছাড়াও এতে বক্তব্য দেন কর্নেল শওকত ওসমান, চিত্রনায়ক রিয়াজ, সংগঠনের সভাপতি ড. হেলাল উদ্দিন, মীর মো. তরিকুল আলম ও শাহনেওয়াজ চৌধুরী প্রমুখ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি