ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

শীতে হৃদযন্ত্র ভালো রাখতে মেনে চলুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬, ২২ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৩:১৯, ২২ জানুয়ারি ২০২২

শীত আসলেই দৈনন্দিন কাজে বেশ কিছু পরিবর্তন আসে। এ মৌসুমে পিঠে-পুলির সঙ্গে বেড়ে যায় মসলা জাতীয় খাবার খাওয়ার অভ্যাস। রোজকার শরীর চর্চায়ও অনিয়মিত দেখা দেয়। সকালে ঘুম থেকে উঠতে দেরি হয়। সবকিছু মিলিয়ে দৈনন্দিন জীবনে একটা বড় পরিবর্তন আসে। আর এ কারণে দেখা দেয় নানা ধরণের অসুখ। বিশেষ করে দেখা দিতে পারে হৃদরোগ।

চিকিৎসকদের মতে, হৃদযন্ত্র সুস্থ রাখার জন্য প্রয়োজন জীবনযাপনে কিছু নিয়ম বজায় রাখা। শীতকালে কোন নিয়ম মানলে যত্নে থাকবে হৃদযন্ত্র- তা দেখে নেওয়া যাক:
- প্রতি দিন শরীরচর্চা করা জরুরি। এ সময়ে যদি বাইরে বেরিয়ে ব্যায়াম করতে ইচ্ছা না হয়, তবে ঘরেই কিছুক্ষণ শরীরচর্চা করতে হবে।

- অতিরিক্ত মেদ হার্টের জন্য খারাপ। প্রতিদিনের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার রাখতে চেষ্টা করুন। যেসব খাবারে খনিজ পদার্থ এবং ফাইবার বেশি, সেসব খাবার বেশি করে খাওয়া উচিৎ।

- মানসিক চাপ কোনও মৌসুম দেখে হয় না। তবু শীতকালে মানসিক চাপ শরীরের উপর অনেক বেশি প্রভাব ফেলে।

- যে কোনও সময়ে স্বাস্থ্যের যত্ন নেওয়ার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ঘুম। তাতে শারীরিক নানা সমস্যা দূর হয়।

- অতিরিক্ত চিনি বা অত্যধিক নুন, কোনওটিই হৃদযন্ত্রের জন্য ভাল নয়। তাতে রক্তচাপ বাড়তে পারে। শীতকালে বিশেষ ভাবে এ ধরনের খাবার খাওয়া বন্ধ রাখতে হবে।
সূত্র: আনন্দবাজার অনলাইন
আরএমএ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি