ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শুক্রবার মুক্তি পাচ্ছে নদী ও নারীর গল্প ‘হালদা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ৩০ নভেম্বর ২০১৭

নদী আর নারীর নিটোল গল্প নিয়ে তৈরি তৌকীর আহমেদের সিনেমা ‘হালদা’। নদীপাড়ের মানুষের সংগ্রাম ও দুঃখগাথাকে একসুতায় বেঁধেছে সিনেমাটি। ১ ডিসেম্বর, শুক্রবার সিনেমাটি মুক্তিপাচ্ছে। বাংলাদেশের একমাত্র জোয়ার-ভাটার নদী হালদাতে মাছেরা ডিম ছাড়ে আর জেলেরা সেই নিষিক্ত ডিম সংগ্রহ করেন।

নগরায়ণের দাপটে হালদার সেই চিরচেনা দৃশ্য দ্রুত বদলাচ্ছে। নির্মাতা তৌকীর এই বদলানো হালদার গল্প বলেছেন তার নতুন সিনেমায়। মূলত এ সিনেমাটির মাধ্যমে দেশের একটি মৃতপ্রায় নদীর গল্প বলেছেন নির্মাতা। বলেছেন বাস্তুচ্যুত মানুষের গল্প, যা শুধু হালদাবাসীরই নয়, পুরো পৃথিবীর নদীর সঙ্গে যুদ্ধ করা নদীপাড়ের মানুষের সংকটের গল্প।

সিনেমাটিতে অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। তার নারীত্ব ও অসহায়ত্বের মধ্য দিয়ে এগিয়েছে সিনেমার গল্প। তার জীবনের সঙ্গে অন্য অনেক জীবন চলে আসে গল্পে। উঠে আসে প্রেম, সংকট আরও অনেক কথা। চট্টগ্রাম আর খাগড়াছড়ি- দুই জেলার মধ্য দিয়ে প্রবাহিত হালদাপাড়ের জীবন-সংগ্রামের এই গল্পে স্বাভাবিকভাবেই উঠে এসেছে ওই অঞ্চলের ঐতিহ্য আর সংস্কৃতি।

উত্তর চট্টগ্রামের হাটহাজারী, রাউজান, ফটিকছড়ির জীবনধারার এ গল্পে আরও অভিনয় করেছেন মোশাররফ করিম, জাহিদ হাসান, রুনা খান, ফজলুর রহমান বাবু, দিলারা জামান।

সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। ইউটিউবে ইতিমধ্যে সিনেমাটির দুটি গান প্রকাশ করা হয়েছে। এর মধ্যে একটি গানের শিরোনাম ‘নোনাজল’। অন্যটি ‘গম গম লার’। দুটি গানেই পিন্টুর সঙ্গে কণ্ঠ দিয়েছেন সানজিদা মাহমুদ নন্দিতা ও সুকন্যা মজুমদার ঘোষ। গানগুলো দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে।

 

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি