ঢাকা, বৃহস্পতিবার   ৩০ মে ২০২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

শুরু হয়েছে উৎসবের ভোটগ্রহণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:০১, ৩০ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ০৮:৪৪, ৩০ ডিসেম্বর ২০১৮

শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। সারা দেশে ২৯৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আজ সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনে এক হাজার ৮৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী এক হাজার ৭৩৩ জন। স্বতন্ত্র প্রার্থী ১২৮ জন।
মোট ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রে ভোট দিবেন ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন ভোটার। এরমধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন।
তবে, দেশের প্রায় ২২ শতাংশ ভোটারের বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে। এসব তরুণের বড় অংশ, প্রায় ১ কোটি ২৩ লাখ এবারই প্রথম ভোট দেবেন।
ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানান, নির্বাচনে প্রিজাইডিং অফিসার ৪০ হাজার ১৮৩ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ২ লাখ ৭ হাজার ৩১২ জন এবং পোলিং অফিসার ৪ লাখ ১৪ হাজার ৬২৪ জন দায়িত্ব পালন করবেন।
নির্বাচনি মাঠে সব মিলিয়ে ৬ লাখ ৮ হাজার নিয়োজিত ফোর্স দায়িত্ব পালন করবেন। এর মধ্যে এক হাজার ৩২৮ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৬৪০ জন। এছাড়া দেশি ৮১টি সংস্থার ২৫ হাজার ৯০০ জন এবং বিদেশি সংস্থার ৩৮ জন পর্যবেক্ষক কাজ করবেন।
নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, ২৯৯ আসনের চূড়ান্ত প্রতিদ্বন্দ্বীর যে তালিকা করেছে, তাতে দেখা যায়—মহাজোটের প্রধান শরিক আওয়ামী লীগ লড়ছে ২৬০টি আসনে। দলটি শরিকদের সঙ্গে নৌকা নিয়ে লড়ছে ২৭২টি আসনে। বাকি আসনে শরিকেরা নিজেদের প্রতীক নিয়ে লড়ছে।
এসএ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি