ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফিরে দেখা ২০১৭

শোবিজ অঙ্গনের আলোচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩, ২৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০৯:২২, ২৫ ডিসেম্বর ২০১৭

শোবিজ অঙ্গনে আলোচনা-সমালোচনা, ভাঙা-গড়া, শোক-উচ্ছ্বাস, সফলতা-ব্যর্থতার বছর ছিল ২০১৭। এ বছর শোবিজের অনেক জনপ্রিয় তারকার বিচ্ছেদ ঘটেছে। অনেকের বিচ্ছেদ চূড়ান্ত না হলেও ঝুলে আছে আনুষ্ঠানিকতার অপেক্ষায়। আবার কেউ কেউ করেছেন বিয়ে। পেতেছেন ভালোবাসার নতুন সংসার। কোন কোন তারকা দম্পত্তি দেখেছেন সন্তানের মুখ। কেউ আবার চলে গেছেন না ফেরার দেশে। বছর জুড়ে বেশ কিছু নাটক, সিনেমা আলোচিত হয়েছে। আবার কোন কোন সিনেমা সফলতার মুখ দেখতে পারেনি। ২০১৭ সালে শোবিজের এ সব আলোচিত ঘটনা নিয়ে প্রতিবেদন তৈরি করেছেন- সোহাগ আশরাফ

 

বছরের শুরুতেই বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনে ২০১৬-১৭ মেয়াদে সভাপতি পদে মুশফিকুর রহমান গুলজার আর মহাসচিব পদে বদিউল আলম খোকন নির্বাচিত হন। জানুয়ারির প্রথম সপ্তাহে নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে সমিতির দায়িত্ব গ্রহণ করেন। একই সঙ্গে মিডিয়ায় নতুন সংগঠন ‘দর্শক-শ্রোতা’র আত্মপ্রকাশ ঘটে। দেশের প্রধান জাতীয় দৈনিক, পাক্ষিক, ইলেক্ট্রনিক মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালের বিনোদন সাংবাদিকদের সংগঠন কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ-সিজেএফবির নয়া কমিটি গঠন করা হয়। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির বনভোজন অনুষ্ঠিত হয় ফেব্রুয়ারি মাসে। টিভি নাটকের শিল্পীদের সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’-এর প্রথম নির্বাচনে সভাপতি হিসেবে নির্বাচিত হন জনপ্রিয় অভিনেতা শহিদুল আলম সাচ্চু এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম। ১০ ফেব্রুয়ারি এই সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়া প্রিয়াংকা শুটিং স্পটে ৬ মার্চ রোববার অনুষ্ঠিত হয় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির বার্ষিক বনভোজন। টেলিভিশন অনুষ্ঠান প্রযোজকদের সংগঠন ‘টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র নির্বাচনে সভাপতি পদে জয়ী হন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদ এবং সাধারণ সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ইরেশ যাকের। ১৯ মার্চ এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

লাক্স-চ্যানেল আই সুপারস্টার খ্যাত অভিনেত্রী তাসনুভা এলভিন বিয়ে করেন এবছর। ২৬ মার্চ, রোববার দুপুরে তার ব্রাহ্মণবাড়িয়ার নিজ বাড়িতে ফাহাদ রিয়াজীর সঙ্গে জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করেন এই তারকা।

১০ এপ্রিল সোমবার বিকেলে অপু বিশ্বাস মিডিয়ার সামনে হাজির হন চমক দেওয়া এক সংবাদ নিয়ে। তিনি জানান, শাকিব খানের সঙ্গে তার বিয়ে হয়েছে এবং তাদের একটি সন্তান রয়েছে। যার নাম আব্রাহাম খান জয়। এ বিষয়টি নিয়ে সপ্তাহ জুড়ে শোবিজ অঙ্গন চলে আলোচনা-সমালোচনা।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয় এ বছর। এতে নির্বাচন বোর্ড সকল প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়। ২০১৭ সালের আরও একটি আলোচিত ঘটনা হচ্ছে- সংবাদমাধ্যমে নির্মাতাদের নিয়ে ‘কটূক্তি ও মানহানিকর’ বক্তব্যের অভিযোগে চলচ্চিত্র সংক্রান্ত সব কাজে শাকিব খানকে সাময়িক বয়কটের ঘোষণা দেয় বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। ২৪ এপ্রিল, সোমবার বিকালে সমিতির মহাসচিব বদিউল আলম খোকন স্বাক্ষরিত এক চিঠিতে এই ঘোষণা দেয়া হয়। ৫ মে শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচনে বিপুল ভোটে সভাপতি পদে জয়লাভ করেন মিশা সওদাগর। অপরদিকে সাধারণ সম্পাদক পদে জয়ী হন জায়েদ খান।

১৪ মে জনপ্রিয় অভিনেতা ও পরিচালক বাপ্পারাজকে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি নোটিশ পাঠানো হয়।

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’ এর আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কারসহ সর্বাধিক ৮টি বিভাগে জয়লাভ করে ভিন্নধারার চলচ্চিত্র ‘বাপজানের বায়োস্কোপ’। বছর জুড়ে আলোচিত সিনেমার নাম ‘নবাব’। এ সিনেমাটির টিজারেই বাজিমাত করেন ঢালিউডের কিং শাকিব খান। বছরের আরও একটি উল্লেখ্যযোগ্য ঘটনা হচ্ছে- দেশীয় চলচ্চিত্রের কয়েকজন সতীর্থকে সঙ্গে নিয়ে ১৯ জুন জনপ্রিয় চিত্রনায়িকা শাবানা গিয়েছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে।

এ বছর ২১ জুন সেন্সর বোর্ড ঘেরাও করে চলচ্চিত্রের ১৪টি সংগঠনের নেতা-কর্মীরা। এফডিসি থেকে মিছিল বের হয়ে সেন্সর বোর্ডের সামনে অবস্থান নেন তারা। ২৩ জুন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পদত্যাগ দাবি করেন চলচ্চিত্র ঐক্যজোটের নেতারা। সেসঙ্গে তারা ঢালিউডের জনপ্রিয় নায়ক শাকিব খানকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

চলচ্চিত্র শিল্পীদের সংগঠন শিল্পী সমিতির কার্যনির্বাহী পরিষদ থেকে সরে দাঁড়ান গুণী অভিনেত্রী মৌসুমী। ৩ জুলাই, সোমবার শিল্পী সমিতিকে চিঠি মারফত ‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে এই পদ থেকে সরে দাঁড়ান তিনি। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল বেঙ্গলি ফিল্ম অ্যাওয়ার্ড (আইবিএফএ) ২০১৭-এ সেরা অভিনেত্রী হিসেবে সমালোচক পুরস্কার লাভ করেন জয়া আহসান। বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির পক্ষ থেকে ১১ জুলাই, মঙ্গলবার বয়কট করা হয় চিত্রনায়ক রিয়াজ, খল অভিনেতা মিশা সওদাগর ও প্রযোজক খোরশেদ আলম খসরুকে।

বছরের অন্যতম আলোচিত ঘটনা হচ্ছে- তাহসান-মিথিলার বিচ্ছেদ। এ বছর জুলাই মাসের মাঝামাঝিতে জনপ্রিয় এই তারকা জুটি বিচ্ছেদের ঘোষণা দেন। কোটি ভক্তদের সমালোচনায় ঝড় ওঠে মিডিয়া অঙ্গনে। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও প্রদান করা হয় ২০১৬ সালের ‘শিল্পকলা পদক’। ২০ জুলাই ৭ গুণীকে এ পদক প্রদান করা হয়। বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) ২০১৭-১৯ নির্বাচনে আবদুর রহমান-ইকবাল করিম নিশান প্যানেল জয়লাভ করে। দ্বিতীয়বারের মতো সভাপতি পদে নির্বাচিত হন আবদুর রহমান আর সাধারণ সম্পাদক পদে ইকবাল করিম নিশান। ২১ জুলাই, শুক্রবার এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

কম্বোডিয়ায় অনুষ্ঠিত ‘৫৭তম এশিয়া প্যাসিফিক চলচ্চিত্র উৎসব’-এ ২০টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় ইমপ্রেস টেলিফিল্মের সিনেমা ‘অজ্ঞাতনামা’। ৩০ জুলাই, রোববার সন্ধ্যায় কম্বোডিয়ার রাজধানী নমপেনে উৎসবর পুরস্কার বিতরণ করা হয়।

স্বামীকে ভিডিও কলে রেখেই আত্মহত্যা করেন মডেল রিসিলা বিনতে ওয়াজের। ৩১ জুলাই, সোমবার গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন তিনি। নব্বইয়ের দশকে বাংলাদেশের চলচ্চিত্রের সাড়া জাগানো নায়ক ‘সালমান শাহ আত্মহত্যা করেননি, তাকে খুন করা হয়েছে’- এমন বক্তব্য দিয়ে রুবি নামক এক আমেরিকা প্রবাসী নারী মিডিয়াতে আলোড়ন সৃষ্টি করেন। তৃতীয় বিয়ে করেন ঢাকাই সিনেমার একসময়ের আলোচিত নায়িকা ময়ূরী। আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তিনি বিয়েবন্ধনে আবদ্ধ হন। ছোটপর্দার জনপ্রিয় মুখ অর্চিতা স্পর্শিয়া বিচ্ছেদ হয় ২১ আগস্ট। ২৫ আগস্ট, শুক্রবার বিয়ের পিঁড়িতে বসেন লাক্স তারকা মেহরিন ইসলাম নিশা।

ডিভোর্সের খাতায় নাম ওঠান জনপ্রিয় অভিনেত্রী নোভা। নির্মাতা রায়হান খানের সঙ্গে দীর্ঘদিনের সংসারজীবনের ইতি টানেন তিনি। ২৬ আগস্ট ঢাকা জজকোর্ট কাজী অফিসে তারা দুজনই তালাকনামায় স্বাক্ষর করেন।

চলচ্চিত্র পরিবারের সঙ্গে শাকিবের সব ঝামেলার অবসান ঘটে। ২৯ আগষ্ট, মঙ্গলবার চিত্রনায়ক ফারুকের উত্তরার বাসায় চলচ্চিত্র পরিবারের নেতাদের উপস্থিতিতে এক ঘরোয়া বৈঠকে সবকিছুর অবসান ঘটে। একসময়ের আলোচিত মডেল ও অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপির ডিভোর্সের খবর প্রকাশ হয় ২৮ সেপ্টেম্বর, বৃহস্পতিবার। লাক্স-চ্যানেল আই সুপারস্টার আজমেরী হক বাঁধনের স্বামী মাশরুর সিদ্দিকী সনেটের সঙ্গে মনোমালিণ্য এবং নানা জটিলতায় ২০১৪ সালের ২৬ নভেম্বর বিচ্ছেদ সম্পন্ন হলেও তা অপ্রকাশিত ছিলো। কিন্তু চলতি বছরের সেপ্টেম্বরে তা প্রকাশ পায়। যা ছিলো এ বছরের অন্যতম আলোচিত ঘটনা।

২৯ সেপ্টেম্বর ঘোষণা করা হয় মিস ওয়ার্ল্ড বাংলাদেশের নাম। ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ হন জান্নাতুল নাঈম। তাকে চ্যাম্পিয়ন ঘোষণার পর থেইে চলে আলোচনা-সমালোচনা। বিয়ের খবর গোপন করায় মুকুট হারান তিনি। এরপর মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতার প্রথম রানার আপ হওয়া জেসিয়ার মাথায় উঠে আসে জান্নতুল নাঈমের মুকুটটি। তিনি নির্বাচিত হন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ। প্রখ্যাত অভিনেতা, নির্মাতা, সংগীত পরিচালক, গায়ক ও গীতিকার খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে মন্তব্য করায় নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু আলোচনায় উঠে আসেন। এই বির্তকের জেরে ১৯ অক্টোবর সংবাদ সম্মেলন ডাকে চলচ্চিত্রের বৃহত্তর সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র পরিবার।

‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০১২’ প্রতিযোগিতার প্রথম রানারআপ প্রসূন আজাদের বিয়ের খবর প্রকাশের আগেই ডিভোর্সের খবর প্রকাশ পাওয়া যায়। ২০১৬ সালের ১৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার সিডনিতে তাদের বিয়ে হয়। কিন্তু প্রসূনের এই বিয়ে ও ডিভোর্সের খবর প্রকাশ পায় চলতি বছরের অক্টোবরের শেষ সপ্তাহে।

ঢালিউডের তারকা দম্পতি অনন্ত-বর্ষার ঘর আলো করে আবারও জন্ম নেয় পুত্রসন্তান। ২৩ অক্টোবর থাইল্যান্ডের একটি হাসপাতালে দ্বিতীয় সন্তানের বাবা-মা হন অনন্ত-বর্ষা।

দর্শকপ্রিয় মডেল ও অভিনেত্রী শামীমা ইসলাম তুষ্টির বাগদান সম্পন্ন হয় ৩ নভেম্বর শুক্রবার। লাক্সতারকা আমব্রিনা সার্জিন ওরফে আমব্রিন ৪ নভেম্বর, শনিবার কানাডা প্রবাসী তৌসিফ আহসান চৌধুরীকে বিয়ে করেন। জনপ্রিয় মডেল-উপস্থাপিকা শ্রাবণ্য তৌহিদা ছেলের মা হন ৮ নভেম্বর। ১ ডিসেম্বর বিয়ে করেন জনপ্রিয় র‌্যাম্প মডেল ও অভিনেত্রী ইমি। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খান ডিভোর্সের চিঠি পাঠান অপু বিশ্বাসের বাসায়। নাট্যাভিনেত্রী হাসিন রওশন জাহান ৩ ডিসেম্বর পুত্র সন্তানের মা হন।

বাংলাদেশ থেকে গুগল সার্চে চলতি বছরে শীর্ষ তালিকায় উঠে আসেন অভিনেত্রী সাবিলা নূর। চতুর্থ অবস্থানেশাকিব খান, পঞ্চম স্থানে মোশাররফ করিম, ষষ্ঠ স্থানে মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুট হারানো জান্নাতুল নাঈম এভ্রিল আর নবম স্থানে অভিনেত্রী শবনম বুবলী।

এছাড়াও আমরা এ বছরটিতে বেশ কয়েকজন গুনি তারকাকে হারিয়েছি। যাদের নিয়ে তৈরি হবে ভিন্ন সংবাদ।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি