ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সংরক্ষিত নারী আসনে প্রার্থী দেবে বিএনপি

প্রকাশিত : ১৩:১৬, ১৪ মে ২০১৯

একাদশ জাতীয় সংসদে আনুপাতিক হারে পাওয়া একটি সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেবে বিএনপি।

সোমবার রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত ২০ দলীয় জোটের বৈঠকে জোট নেতাদের দলের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে বিএনপি।

২০ দলের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেবে বিএনপি। এছাড়া বগুড়া-৬ আসনের নির্বাচনে বিএনপি প্রার্থী দেবে বলে বৈঠকে আমাদের জানানো হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মো. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, বগুড়া-৬ আসনের উপনির্বাচন এবং সংরক্ষিত আসনের মনোনয়নের ব্যাপারে আলোচনা হয়েছে। শিগগিরই বিএনপি এ ব্যাপরে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এদিকে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসা দাবি, কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য না পাওয়া এবং তীব্র গরমে ঢাকায় পানি সংকটের প্রতিবাদে আগামী সপ্তাহে ঢাকায় মানববন্ধন করবে ২০ দল। তবে এর তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

এছাড়া এই ইস্যুতে জোটের শরিক দলগুলোও পৃথকভাবে কর্মসূচি পালন করবে। পাশাপাশি গণতন্ত্র পুনরুদ্ধারের দাবি আদায়ে জনগণকে সংগঠিতও করবে ২০ দল।

বিএনপির এমপিদের শপথগ্রহণ এবং জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে সৃষ্ট ক্ষোভ প্রশমনে জোটের এই বৈঠক ডাকে বিএনপি।

বৈঠক সূত্রে জানা যায়, হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করে বিএনপির এমপিদের শপথ গ্রহণের বিষয়টির ব্যাখা দিয়ে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জোট নেতাদের বলেন, কৌশলগত কারণে তারা সংসদে গেছেন। একই কারণে তিনি নিজেও শপথ নেননি। তাই এটা নিয়ে বিভ্রান্ত হওয়া কিংবা ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই। আশা করি, এরপরে এই ইস্যুতে সৃষ্ট ভুল বোঝাবুঝি ও মান-অভিমানেরও অবসান হবে।

জানা গেছে, ২০ দলীয় জোটকে আরও সক্রিয় ও গতিশীল করতে এখন থেকে প্রতি মাসের ৮ তারিখে জোটের বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়া ২০ দলকে সক্রিয় করতে জোট থেকে সম্প্রতি বেরিয়ে যাওয়া বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থকেও ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে বিএনপি। এ লক্ষ্যে তার সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে দলটি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি