ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সংসদে সংরক্ষিত নারী আসনে ৪৯ জনের মনোনয়নপত্র জমা

প্রকাশিত : ১৮:২০, ১১ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ২০:০১, ১১ ফেব্রুয়ারি ২০১৯

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত ৫০ নারী আসনে ইতোমধ্যে ৪৯টি মনোনয়নপত্র জমা পড়েছে। রাজনৈতিক দল গুলোর মধ্যে তাদের প্রাপ্ত সাধারণ আসনের সংখ্যানুপাতে নারী আসন দেওয়া হয়েছে। কিন্তু বিএনপির একটি আসন পাওয়ার সুযোগ থাকলেও তাদের সংসদ সদস্যরা এখনও শপথ না নেওয়ায় দল থেকে একটি নারী আসনে মনোনয়ন দেওয়া হয়নি। 

আওয়ামী লীগসহ সংসদে প্রতিনিধিত্বকারী অন্য সব রাজনৈতিক দল এবং স্বতন্ত্র সংসদ সদস্যদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামী ১৬ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার পর এই ৪৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ৪৩ জনের মনোনয়নপত্র সংসদে জমা দেন।  

এছাড়া জাতীয় পার্টির চারজন, ওয়াকার্স পার্টির একজন এবং স্বতন্ত্ররা একজনের মনোনয়নপত্র জমা দেন। সোমবার ছিল এই নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।  

রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আবুল কাসেমের কাছে ৪৯ জন নারী প্রার্থীর মনোনয়পত্র জমা দেওয়া হয়।

আওয়ামী লীগের ৪৩ জন

ঢাকা থেকে সুবর্ণা মুস্তাফা, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা ও নাহিদ ইজহার খান; চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম; কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ি থেকে বাসন্তী চাকমা, কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত; ব্রাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী; বরগুনা থেকে সুলতানা নাদিরা, জামালপুর থেকে হোসনে আরা, নেত্রকোণা থেকে হাবিবা রহমান খান  (শেফালী) ও জাকিয়া পারভীন খানম;  পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান, টাঙ্গাইল থেকে অপরাজিতা হক, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম, মুন্সিগঞ্জ থেকে ফজিলাতুন নেসা, নীলফামারী থেকে রাবেয়া আলীম, নরসিংদী থেকে তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান, ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা, ঝিনাইদহ থেকে খালেদা খানম, বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালী থেকে কাজী কানিজ সুলতানা, খুলনা থেকে গ্লোরিয়া ঝর্ণা সরকার, টাঙ্গাইল থেকে খন্দকার মমতা হেনা লাভলী, দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম, নোয়াখালী থেকে ফরিদা খানম (সাকী), ফরিদপুর থেকে রুশেমা বেগম, কুষ্টিয়া থেকে সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুর থেকে পারভীন হক সিকদার, রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুর থেকে তাহমিনা বেগম, পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রত্না আহমেদ।

জাতীয় পার্টির ৪ জন 

যমুনা গ্রুপের কর্ণধার নুরুল ইসলাম বাবুলের স্ত্রী সালমার পাশাপাশি জাতীয় পার্টি থেকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে যাচ্ছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মাসুদা এম রশিদ চৌধুরী, চেয়ারম্যানের উপদেষ্টা রওশন আরা মান্নান ও নাজমা আকতার।

জাতীয় পার্টির পক্ষ থেকে দলটির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা তাদের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেন।

ওয়ার্কার্স পার্টি ও স্বতন্ত্রের একটি

ওয়ার্কার্স পার্টির প্রার্থী লুৎফুন নেসা খান । তিনি দলটির সভাপতি সাংসদ রাশেদ খান মেননের স্ত্রী।

স্বতন্ত্র প্রার্থীদের নারী আসনের প্রার্থী সেলিনা ইসলাম লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের স্ত্রী।

এসি   

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি