ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সঙ্গীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫১, ৩০ ডিসেম্বর ২০১৯

না ফেরার দেশে চলে গেলেন সুরকার-সংগীত পরিচালক বাসুদেব ঘোষ।  নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে রোববার রাতে রাজধানীর বারডেম হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৫১ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, দীর্ঘদিন তিনি নিউমোনিয়ায় ভুগছিলেন। রোববার রাতে তিনি নিজ বাসায় অুসুস্থ হয়ে পড়লে তাকে বারডেমে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

সংগীতশিল্পী রুপতনু দাশ শর্মা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, বাসুদেব ঘোষের মরদেহ রাতেই তার জন্মস্থান চট্টগ্রাম বোয়ালখালীর কানুনগো পাড়ায় নিয়ে যাওয়া হবে। সেখানেই শেষকৃত্য করা হবে। তবে তার আগে শেষ বিদায়ের জন্য নেয়া হবে মগবাজারের বাসায়।

সুরকার বাসুদেব ঘোষ ১৯৯৫ সাল থেকে কাজ করে আসছিলেন। তার সুরে অন্যতম গানের মধ্যে রয়েছে- ‘তোমার ওই মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, ‘এই করে কেটে গেল ১২টি বছর’, ‘দেহ মাদল’।

২০১১ সাল থেকে তিনি অনেকটা নিভৃতে নিজ উদ্যোগে কাজ করছিলেন ইতিহাসের সবচেয়ে বড় দেশাত্মবোধক গানের অ্যালবাম নিয়ে। এক হাজার দেশের গান নিয়ে সাজানো এই অ্যালবামে নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শাণিত প্রাণের গান’। যাতে এর মধ্যে কণ্ঠ দিয়েছেন শতাধিক শিল্পী। গান রেকর্ড করেছেন প্রায় আড়াইশটি।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি