ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সন্ধ্যায় ‘বটতলা রঙ্গমেলা’ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭, ১৬ নভেম্বর ২০১৯ | আপডেট: ১২:১৩, ১৬ নভেম্বর ২০১৯

রাজধানীর আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আজ শনিবার থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক নাট্যোৎসব 'বটতলা রঙ্গমেলা ২০১৯'। তৃতীয় বারের মতো এই আসরটি চলবে টানা ১১ দিন। বাংলাদেশসহ ভারত, স্পেন, ইরান ও নেপালের নাটক মঞ্চস্থ হবে এই আয়োজনে। নাট্যজন আতাউর রহমান আজ সন্ধ্যায় উৎসবটি উদ্বোধন করবেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। 

আন্তর্জাতিক এই নাট্যোৎসবে প্রতিদিন 'মূল রঙ্গমঞ্চে' সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে বটতলাসহ বাংলাদেশের দুটি ও বিদেশের আটটি দল তাদের নাটক পরিবেশন করবে। এ ছাড়া প্রতিদিন বহিরাঙ্গনে 'নাদিম মঞ্চে' থাকছে নাটক, গান, কবিতা, মূকাভিনয়, নাচসহ বিভিন্ন আনন্দ আয়োজন, যা শুরু হবে প্রতিদিন সন্ধ্যা ৬টায়। 

আজ সন্ধ্যা ৬টায় রঙ্গমেলা উদ্বোধনী পরিবেশনায় অংশ নেবে মণিপুরি থিয়েটার। ‘ঢাক করতালে বাজুক জীবন’ শিরোনামে শুভাশিস সিনহার ভাবনা ও পরিকল্পনায় মঞ্চস্থ হবে উদ্বোধনী পরিবেশনা।

গতবারের মতো এবারও থাকছে দেশের আটটি বিভাগের আট নাট্যজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ। উৎসবের সমাপনী দিন আজীবন সম্মাননা প্রদান করা হবে অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদকে। পাশাপাশি মঞ্চে নেপথ্যে কাজ করেন এমন দশজনকেও সম্মাননা দেওয়া হবে।

রঙ্গমেলার সদস্য সচিব ও বটতলার আর্টিস্টিক ডিরেক্টর মোহাম্মদ আলী হায়দার বলেন, ‘দেশ-বিদেশের শিল্পী, দর্শকের অংশগ্রহণে প্রাণবন্ত একটি উৎসব হবে বলে আশা করছি। আমরা মনে করি, এই রঙ্গমেলা সবার। যে কেউ মেলা প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে এসে নিজেদের মতো গান করতে পারবেন। বিভিন্ন পরিবেশনা নিয়ে অংশ নিতে পারেন। এছাড়া আমাদের নির্ধারিত অনুষ্ঠান তো থাকছেই।’

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি