ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

সবক্ষেত্রে মায়ের নাম সংযুক্তিতে হাইকোর্টের রুল

প্রকাশিত : ১৮:০২, ২০ মে ২০১৯

বাংলাদেশের সব নাগরিকের পরিচিতির ক্ষেত্রে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী বাবার নামের সঙ্গে মায়ের নাম সংযুক্ত থাকার নির্দেশনা থাকলেও জুডিশিয়ারিসহ অনেক ক্ষেত্রে মায়ের নাম কেন সংযুক্ত করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন বাদী হয়ে রিটটি দায়ের করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি সামিরা তারান্নুম রাবেয়া ও সহকারী অ্যাটর্নি জেনারেল সুচিরা হোসেন।

পরে রিটকারী আইনজীবী বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে রাষ্ট্রপতির আদেশক্রমে ২০০০ সালের ২৭ আগস্ট প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতি উল্লেখ করতে সব ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নাম উল্লেখ করতে হবে। তবে ওই প্রজ্ঞাপন এখনো যথাযথভাবে কার্যকর হয়নি। সব ক্ষেত্রে মায়ের নাম ব্যবহার করা হয় না। তাই ওই প্রজ্ঞাপন যথাযথভাবে কার্যকর করার নির্দেশনা চেয়ে রিটটি দায়ের করি। রিটের শুনানি নিয়ে আদালত আজ এ রুল জারি করেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি