ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সমতট ও ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে সাক্ষরতা দিবস উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩০, ১০ সেপ্টেম্বর ২০২১

আজকের শিশুরাই আগামীদিনের ভবিষ্যৎ। বেঁচে থাকার কঠিন সংগ্রামে তাই সকল শিশুর প্রয়োজন খানিকটা অনুপ্রেরণা এবং উৎসাহ। আর বর্তমান সময়ে মাথা উঁচু করে বেঁচে থাকতে হলে সকলের প্রয়োজন নিজের পরিচয়ে পরিচিত হওয়া। 

ইউনেস্কো কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের উদ্দেশ্যই সমাজের সকলকে লিখতে ও পড়তে শেখানো, হিসাব করতে পারা, অন্যকে শেখানো এবং প্রাত্যহিক জীবনে তার প্রয়োগ করা। এবছরের সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য বিষয়ঃ ‘লিটারেসি ফর আ হিউমেন- ‘সেন্টার্ড রিকভারি: ন্যারোয়িং দি ডিজিটাল ডিভইন’।

বুধবার (৮ই সেপ্টেম্বর) ঢাকা আহছানিয়া মিশন কর্তৃক পরিচালিত অধিকার স্ট্রীট এন্ড ওয়ার্কিং চিল্ড্রেন আউটরিচ প্রকল্প সুবিধা বঞ্চিত এবং কর্মজীবী শিশুদের সাক্ষরতা দিবসের গুরুত্ব সম্পর্কে আলোচনা এবং সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি আয়োজন করে৷ উক্ত আয়োজনে সমতট মুক্ত স্কাউট গ্রুপ এর রোভাররা স্বেচ্ছাসেবক হিসেবে সহয়তা করে। 

ঢাকার কমলাপুর, টিটি পাড়া এবং অধিকার বেস অফিসে সুবিধা বঞ্চিত এবং কর্মজীবী শিশুদের তাদের নিজেদের নাম, বাবা মায়ের নাম, জন্ম তারিখ লিখতে শেখানো হয়। প্রায় ৬০ জন শিশুকে স্বাক্ষর করতে শেখানোর পর সাদা কাপড়ে সবার স্বাক্ষর এবং তাদের মতামত গ্রহণ করা হয়। পরিশেষে সকল শিশুদের সকালের নাস্তা এবং দুপুরের খাবার দেয়া হয়। শিশুরা এধরনের আয়োজনের অংশ হতে পেরে এবং অনেকেই প্রথম বারের মত নিজেদের নাম লিখতে পেরে আনন্দ প্রকাশ করে। 

উক্ত অনুষ্ঠানে ঢাকা আহছানিয়া মিশন এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন মাকসুদুর রহমান, তাহেরা ইয়াসমীন, মিজানুর রহমান। এবং সার্বিক সহযোগিতায় সেচ্ছাসেবক হিসেবে উপস্থিত ছিল সমতট মুক্ত স্কাউট গ্রুপের ১১ এর জন রোভার। তারা হলেন- ইশতিয়াক মাহমুদ, এ.কে.এম নাভিদ, মোঃ রাকিবুল ইসলাম রাহাত, তানভীর সিয়াম জয়, মোঃ জুবায়ের আলম জামি, সামারা মেহজাবিন সাবা, ফারজানা আক্তার লুবানা, সিয়ামুন হোসেন শুভ, নাফিস আহমেদ ফাহিম, মোঃ ইফতার হোসেন নিলয়, মো: আশরাফুল ইসলাম। যারা শিশুদের লিখতে পড়তে এবং পুরো কার্যক্রম আয়োজন করতে ঢাকা আহ্ছানিয়া মিশন কে সক্রিয়ভাবে সহযোগিতা করেছে। 

উক্ত অনুষ্ঠানে সকলের উদ্দেশ্যে ঢাকা আহ্ছানিয়া মিশন প্রতিনিধি তাহেরা ইয়াসমিন সাক্ষরতা দিবসের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন এবং প্রতিপাদ্য বিষয় সম্পর্কে সকলকে জানান। তিনি এই আয়োজনে সহযোগিতা করার জন্য সমতট মুক্ত স্কাউট গ্রুপকে ধন্যবাদ জানান। সমতট মুক্ত স্কাউট গ্রুপের পক্ষ থেকে ইশতিয়াক মাহমুদ আবারো এধরণের আয়োজনে সহযোগিতা করার আশ্বাস জানায়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি