ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সরকার অংশগ্রহণমূলক ভোট করতে চায়: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৩, ২৫ সেপ্টেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, নির্বাচন যাতে অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু হয়, সেজন্য সরকার কাজ করে যাচ্ছে।

ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী জেরেমি হান্ট স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে অবস্থানরত প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন। জাতিসংঘ সদরদপ্তরে অধিবেশনের ফাঁকে তাঁদের মধ্যে দ্বিপক্ষীয় এই বৈঠক হয়।

এদেশে আসন্ন নির্বাচন নিয়ে জেরেমি হান্ট বলেন, তাঁরা বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক সুষ্ঠু নির্বাচন আশা করেন। জবাবে প্রধানমন্ত্রী বলেন, একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য তাঁর সরকার কাজ করে যাচ্ছে।

রোহিঙ্গা সংকট নিয়েও এই দুই নেতার মধ্যে আলোচনা হয়। রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যেতে সমস্যাটা কোথায়, তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান জেরেমি হান্ট।

রোহিঙ্গা প্রত্যাবসনে চুক্তি হওয়ার কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী তখন বলেন, চুক্তি করলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

মিয়ানমারে গণহত্যা চলছে বলে অভিযোগ আছে, এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের ফিরে যাওয়া উচিত হবে কিনা- তাও জানতে চান জেরেমি হান্ট ।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে পারলে তারা নিজ দেশে ফিরে যেতে পারে।

রোহিঙ্গাদের জন্য ভাসানচরে অস্থায়ী আবাসস্থল নির্মাণের কথা জানিয়ে প্রধানমন্ত্রী এ বিষয়ে যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের সহযোগিতা কামনা করেন।

বৈঠকে অন্যদের মধ্যে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মুখ্য সচিব মো. নজিবুর রহমান  এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি