ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

সাংবাদিক ও সাহিত্যিক আহমেদ হুমায়ূনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৭, ২৩ জুলাই ২০১৯

বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আহমেদ হুমায়ূনের মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৯ সালের ২৩ জুলাই তিনি মারা যান। ১৯৩৬ সালের ১৮ মে তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের বরাহনগরে তার জন্ম।

তার শৈশব কাটে পূর্ব বাংলার ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শাহবাজপুর গ্রামে। ১৯৫৩ সালে তিনি মোহিনী কিশোর হাই স্কুল থেকে মাধ্যমিক পাস করেন। পরে তিনি ঢাকায় চলে আসেন এবং ঢাকা কলেজ থেকে ১৯৫৬ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন।

১৯৬০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে বিএসসি এবং ১৯৬১ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। প্রথমে তিনি সরকারি কর্মকর্তা ছিলেন। পরে তৎকালীন জগন্নাথ কলেজে শিক্ষকতা করেন। পাশাপাশি চলে সাংবাদিকতা। ইংরেজি সাপ্তাহিক ঢাকা টাইমস-এ সহকারী সম্পাদক হিসেবে কাজ করেন। ১৯৬৫ সালে তিনি দৈনিক পাকিস্তানে সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। সত্তর দশকের শেষের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতা করেন। ১৯৮৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ছিলেন দৈনিক বাংলার সম্পাদক। সাংবাদিকদের রুটি-রুজির প্রশ্নে তিনি ছিলেন আপসহীন।

অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচিত সভাপতি ছিলেন তিনি। তার প্রথম বই 'বিপরীত স্রোতে রবীন্দ্রনাথ'। কৃষকদের নিয়ে তার বই 'আলেফ মিয়ার ডায়রি'। ফিচার লেখা নিয়ে 'ডাবল কলাম, সিঙ্গেল কলাম' নামেও একটি বই আছে। তার লেখা পাঁচটি বইয়ের মধ্যে আরেকটি হচ্ছে 'ঢাকাই লিমেরিক'।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি