ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৩, ৫ মে ২০১৭ | আপডেট: ১৮:২৩, ৫ মে ২০১৭

সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে আজ।  ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন-ইসরোর তৈরি স্যাটেলাইটটি বিকেলে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে। এ উপলক্ষে পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার সব দেশের সরকার প্রধানরা ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন। ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ।  
সাউথ এশিয়া স্যাটেলাইট। দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য নতুন এক সম্পর্কের দুয়ার। পাকিস্তান ছাড়া সার্কভুক্ত দেশগুলোর মধ্যে নতুন এ সংযোগ স্থাপন করতে যাচ্ছেন দেশগুলোর সরকার প্রধানরা।
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন-ইসরোর তৈরি জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইটটি সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে। এ উপলক্ষে ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের সরকার প্রধানরা।  
কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ৪০ কোটি ডলারের পুরো ব্যয় বহন করছে ভারত। ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ এবং তা যেভাবে ইচ্ছা ব্যবহার করা যাবে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্যাটেলাইটটিকে প্রতিবেশীদের প্রতি ভারতের উপহার হিসেবে ঘোষণা দিয়েছিলেন ২০১৪ সালে সার্ক সম্মেলনে। এ’ অঞ্চলের দেশগুলোর মধ্যে টেলি মেডিসিন, টেলি শিক্ষা, আন্তঃসরকার নেটওয়ার্ক, দুর্যোগ পরিস্থিতিতে জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট সেবার সুবিধা পাওয়া যাবে।
বাংলাদেশ নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বাধাগ্রস্ত হবে না নিশ্চিত হওয়ার
সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয়। ২০১৭ সালের ডিসেম্বরে বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি