ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

সাবধান! স্থুলতার জন্য হতে পারে ১৩ রকমের ক্যানসার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৭, ১ জুন ২০১৭ | আপডেট: ১৬:৪৮, ২ জুন ২০১৭

ক্যানসার! মরণঘাতি এই একটা শব্দটাকে ঘিরে তৈরি হওয়া আশঙ্কা, ভয় গ্রাস করে এই অসুখে আক্রান্তদের অথবা তাঁদের সঙ্গে জড়িয়ে থাকা মানুষদের। ক্যানসার শুধু উত্তরাধিকার সূত্রে পাওয়া নয় কিংবা উশৃংল জীবনযাপনের কারণে নয়। ক্যানসার ছড়িয়ে পড়ছে নানা কারণে। তার মধ্যে অন্যতম কারণটি হল ওবিসিটি বা স্থুলতা।

গবেষণায় দেখা গেছে, ওবিসিটির কারণে শরীরে বাসা বাঁধত পারে ১৩ রকমের ক্যানসার। সেই তালিকায় রয়েছে প্যানক্রিয়া বা অগ্ন্যাশয়ের ক্যানসার এবং ইসোফেগাস অর্থাৎ খাদ্যনালীর ক্যানসার।

যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজের করা একটি গবেষণায় দেখা গিয়েছে শরীরে অতিরিক্ত মেদ জমলে ফ্যাট সেল থেকে যে হরমোন এবং প্রোটিন নিসৃত হতে শুরু করে তা রক্তের সঙ্গে মিশে সারা শরীরে ছড়িয়ে যায়। এর থেকেই বাড়তে থাকে ক্যানসারের সম্ভাবনা। ফ্যাট সেল ক্যানসার কোষের বৃদ্ধি নিয়ন্ত্রণের পথেও বাধা হয়ে দাঁড়ায়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তথ্য অনুযায়ী সারা বিশ্বে ১.৯ বিলিয়ন প্রাপ্তবয়স্কই হয় অতিরিক্ত ওজন বা তাঁরা স্থুলতায় ভুগছেন। আর এই অতিরিক্ত ওজনের কারণেই যত সমস্যা।

বাড়তি ওজনের কারণে যেসব ক্যানসার হওয়ার আশঙ্কা থাকছে সেগুলো হলো- খাদ্যনালীর ক্যানসার, অগ্ন্যাশয়ের ক্যানসার, পাকস্থলীর ক্যানসার, কোলন ও রেকটাম ক্যানসার, গলব্লাডারের ক্যানসার, ফুসফুস ও কিডনির ক্যানসার, স্তনের ক্যানসার, জরায়ুর ক্যানসার, ডিম্বাশয়ের ক্যানসার ইত্যাদি।

বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতালের ব্যারিয়াট্রিক ও গ্যাস্ট্রোইনটেসটিনাল অনকোলজি সার্জারির ডিরেক্টক দীপ গোয়েল জানিয়েছেন, যদি স্বাভাবিক ওজনের একজনের এবং একই সঙ্গে স্থুল কোনো ব্যক্তির অগ্ন্যাশয়ের ক্যানসার হয়, তাহলে ওবিস ব্যক্তির মৃত্যুর আশঙ্কা কয়েকগুণ বেশি থাকে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি