ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাবেক কূটনীতিক ফারুক আহমেদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ১৭ মে ২০২০

সাবেক পররাষ্ট্র সচিব ও খ্যাতনামা কূটনীতিক, লেখক ফারুক আহমেদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ১৭ মে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদেরও সদস্য ছিলেন।

ফারুক আহমেদ চৌধুরীর জন্ম ১৯৩৪ সালের ৪ জানুয়ারি। তার পৈতৃক বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বারোকোট গ্রামে। তিনি পাকিস্তান ফরেন সার্ভিসে যোগদান করেন ১৯৫৬ সালে এবং শিক্ষানবিশ কূটনীতিক হিসেবে বোস্টনের ফ্লেচার স্কুল অব ল' অ্যান্ড ডিপ্লোমেসিতে ডিগ্রি অর্জন করেন।

১৯৬৯ সাল থেকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় পর্যন্ত তিনি যথাক্রমে ইসলামাবাদ এবং ঢাকা পররাষ্ট্র দপ্তরের শাখা অফিসে কর্মরত ছিলেন। ১৯৭২ সালের ১০ জানুয়ারি তিনি দিল্লি থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গী হিসেবে ঢাকা আসেন।

স্বাধীনতার পর তিনি লন্ডনে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার এবং সংযুক্ত আরব আমিরাত ও ব্রাসেলসে রাষ্ট্রদূত ছিলেন। ১৯৯২ সালে চাকরি থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন।

অবসরকালীন জীবনে তিনি বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের উপদেষ্টা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং ডেল্টা ব্র্যাক হাউজিং কোম্পানির (ডিবিএইচ) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি দীর্ঘকাল আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি ছিলেন একজন বিশিষ্ট কলাম লেখক এবং আন্তর্জাতিক বিষয়াদির বিশ্নেষক। ‘জীবনের বালুকাবেলায়’, ‘দেশ দেশান্তর’, ‘প্রিয় ফারজানা’, ‘সময়ের আবর্তে’,  ‘অনাবিল মুখচ্ছবি’ তার উল্লেখযোগ্য বই। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন বাংলা একাডেমি এবং আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি