ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

সাবেক রাষ্ট্রপতি বিশ্বাসের প্রথম জানাজা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬, ৪ নভেম্বর ২০১৭

সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাসের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে বরিশাল সরকারি জিলা স্কুল মাঠে। শনিবার বেলা পৌনে ১২টার দিকে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়জানাজা পরিচালনা করেন আবদুর রহমান বিশ্বাসের ছেলে শিবলী বিশ্বাস

প্রসঙ্গত, সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাস শুক্রবার রাত পৌনে ৯টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর। বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি।

জানাজা শেষে সাবেক এই রাষ্ট্রপতির তাঁর মরদেহ নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন পরিবারের সদস্যরা।

জানাজায় অংশ নেন বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার, মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা। এছাড়া জানাজায় উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান, ডিআইজি শফিকুল ইসলাম ও জেলা প্রশাসক হাবিুবর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা।

জানাজা শেষে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাঁর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরআগে মরদেহ বিমানযোগে বরিশালে নিয়ে আনা হয়।

আবদুর রহমান বিশ্বাসের জন্ম ১৯২৬ সালে ১ সেপ্টেম্বর বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদে। তিনি শহরেই স্কুল ও কলেজজীবন শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ঢাবি থেকে ইতিহাসে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৯-৮০ সালে তিনি জিয়াউর রহমানের মন্ত্রিসভায় পাটমন্ত্রী এবং ১৯৮১-৮২ সালে বিচারপতি আবদুস সাত্তারের মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী ছিলেন।

১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ৪ এপ্রিল ১৯৯১ তিনি জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৯৯৬ সালের ৮ অক্টোবর তার মেয়াদ শেষ হয়।

 

/আর/এআর


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি