ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সার্টিফিকেট থাকলেই করোনামুক্ত বলার সুযোগ নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৭, ২৭ জুলাই ২০২০ | আপডেট: ১৯:২১, ২৭ জুলাই ২০২০

বিমান ভ্রমণের সময় বা গন্তব্যে পৌঁছেও একজন যাত্রী করোনা পজেটিভ হতে পারেন। তাই করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে বিমান যাত্রা করা মানেই করোনা মুক্ত বলার সুযোগ নেই বলে মনে করছেন জনস্বাস্থ্যবিদরা।

আইইডিসিআরের উপদেষ্টা  ডা. মোস্তাক হোসেন জানান, যাত্রা পথেও একজন যাত্রী করোনা আক্রান্ত হতে পারেন। তাই সার্টিফিকেটের চেয়ে কোয়ারেন্টাইনে থাকাই ভালো।

বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের শরীরে করোনা শনাক্ত হওয়ায় বাংলাদেশি যাত্রীদের ওপর কিছুদিনের জন্য নিষেধাজ্ঞা জারি করে ইতালি। 

এ নিয়ে যখন নানা আলোচনা তখন বিদেশ ভ্রমণে করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়। তবে সার্টিফিকেট থাকলেই যে তিনি করোনামুক্ত তা বলার সুযোগ নেই। আইইডিসিআরের উপদেষ্টা ডা. মোস্তাক হোসেন বলেন, যারা ভ্রমণ করছেন তারা এয়ারপোর্ট, কিংবা বিমানের ভেতরেও আক্রান্ত হতে পারেন। 

আইইডিসিআর এর সাবেক এই প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আরও জানান, একজন যাত্রী করোনার পরীক্ষা করে নেগেটিভ রেজাল্ট নিয়ে যদি বিমান যাত্রা করেন, তিনি যখন গন্তব্যে পৌঁছলেন তখন করোনা পরীক্ষা করলে ফলাফল করোনা পজেটিভ হতে পারে, টেস্ট করার পরবর্তী মূহুর্তে তিনি সংক্রমিত হতে পারেন বা গন্তব্যের বিমান বন্দরে গেলে বা সেখানে গিয়ে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় তার মধ্যে করোনার লক্ষণ প্রকাশ পেতে পারে। 

এই বিশেষজ্ঞের মতে, বিদেশ থেকে আগত যাত্রীদের সঙ্গে বৈরী আচরণ না করে বরং তাদের কোয়ারেন্টাইনে রাখাই সবচেয়ে ভালো ব্যবস্থা। 

তিনি আরও বলেন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করার পরেই নিশ্চিত করে বলা যাবে তার মধ্যে করোনা ভাইরাস আছে কি নেই। বিমান বন্দরে করোনা টেস্টে পজেটিভ আসাটা বিচিত্র কিছু নয়। বৈশ্বিক মহামারির এই কঠিন সময়ে কোন দেশের সঙ্গে যোগাযোগ বিছিন্ন করা অনুচিত বলেই মনে করেন এই বিশেষজ্ঞ।

নিউজটি ভিডিওতে দেখুন-

 

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি