ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সিনেমা থেকে বাদ পড়েছিলেন যে বলিউড তারকারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৩, ৩ মে ২০১৮

কারও গায়ের রং কালো, কেউ আবার অতিরিক্ত ফর্সা, কারও ‘চকলেট বয়’ লুক নেই, তো কারও আবার সিক্স প্যাকের অভাব। মেধার বদলে শুধুমাত্র ‘লুক’-এর জন্যই প্রথমে বাতিল হয়েছিলেন এই অভিনেতারা। জেনে নিন সেই সব তারকাদের নাম।

কঙ্গনা সেনশর্মা

কঙ্কনার অভিনয় দক্ষতার কথা কে না জানে। জানেন, শুধু মাত্র গায়ের রঙের জন্য একাধিক বার পরিচালকেরা বাতিল করে দিয়েছিলেন কঙ্কনাকে। ‘ডাস্কি লুক’-এর জন্য চান্স পেতেন না কোনও সিনেমাতেই। কিন্তু হার মানেননি নায়িকা। দুরন্ত অভিনয় দিয়ে সবার মন জয় করে নিয়েছিলেন তিনি।

ক্যাটরিনা কাইফ

নাম শুনে চমকে উঠলেন। হ্যাঁ, বলিউড ডিভা ক্যাটরিনাকে এক সময় যেতে হয়েছিল বাতিলের খাতায়। তবে সেটা ক্যারিয়ারের একদম শুরুর দিকে। কাস্টিং ডিরেক্টরদের দাবি ছিল, ক্যাটরিনার লুক পুরোপুরি বিদেশি, অতএব বলিউড সিনেমাতে নাকি একেবারেই বেমানান নায়িকা।

শাহরুখ খান

জানেন কি, বাতিলের খাতা থেকে বাদ যাননি কিং খানও। টেলিভিশন থেকেই অভিনয় জগতে পা রাখেন শাহরুখ। লুক, গায়ের রং ইত্যাদি নানা কারণে ক্যারিয়ারের একেবারে শুরুর দিনগুলোতে একাধিক বার শাহরুখকে প্রত্যাখ্যান করেন পরিচালকেরা। পরেরটা তো সবারই জানা। বলিউডের ‘কিং অব রোমান্স’ মানেই হল শাহরুখ খান।

রণবীর সিংহ

বলিউজের হ্যান্ডসাম হাঙ্ক রণবীরকে রিজেক্ট হতে হয়েছিল তাঁর ‘উত্তর ভারতীয়’ লুকের জন্য। শুধু মাত্র মুখ ও দেহের গড়নের জন্য ফিল্ম অডিশনেই বাদ পড়ে যান অভিনেতা। পরবর্তীকালে দুরন্ত অভিনয় দিয়ে পরিচালকদের মন জিতে নেন তিনি। যে কোনও চরিত্রেই সমান সাবলীল রণবীর।

অজয় দেবগন

অভিনয়, অ্যাকশন স্টান্ট সব কিছুতেই তুখোড় ‘সিংহম’ অভিনেতা। তবে কেরিয়ারের শুরুতে ‘ডাস্কি লুক’-এর জন্য একাধিকবার বাতিল হতে হয়েছিল অজয়কে। তাঁর লুক নিয়েও আপত্তি তুলেছিলেন অনেক পরিচালক। কিন্তু, বক্স-অফিসে একের পর এক হিট দিয়ে সবার মুখ বন্ধ করে দিয়েছিলেন তিনি।

আনুশকা শর্মা

অডিশনের সময়েই আনুশকাকে বলা হয়েছিলেন বলিউড অভিনেত্রী হওয়ার মতো যথেষ্ট গ্ল্যামার নাকি তাঁর নেই। দেখতেও অনেক সাধারণ। তাই রূপোলি পর্দায় প্রবেশ করা তার জন্য কঠিন। শাহরুখের বিপরীতে ‘রব নে বানা দি জোরি’তে প্রথম নজর কাড়েন তিনি। বাকিটা ইতিহাস।

অমিতাভ বাচ্চন

ক্যারিয়ারের শুরুর দিকে তাঁর লুক, গলার স্বর সব কিছু নিয়েই আপত্তি তুলেছিলেন পরিচালকেরা। বলিউডের এই কিংকে একাধিকবার রিজেক্ট হতে হয়েছিল। কিন্তু তিনি যে ‘বিগ-বি’ সে কথা প্রমাণ করতে বেশি সময় লাগেনি।

নওয়াজউদ্দিন সিদ্দিকি

অনেক ঝড় ঝাপটা পেরিয়ে তবে বলিউড দুনিয়ায় নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন নওয়াজ। বহুবার রিজেক্ট হয়েছেন অভিনেতা। সুযোগ পেলেও খুব ছোট চরিত্রেই তাঁকে কাস্ট করা হত। সেখান থেকেই নিজেকে প্রমাণ করেন নওয়াজ। বর্তমানে বলিউডের দাপুটে অভিনেতাদের মধ্যে এখন প্রথম সারিতেই থাকে তাঁর নাম।

তব্বু

বলিউড টাউনে পা রাখার আগে তব্বুর নাকি ছিল ‘টম বয়’ লুক। চোখ রাঙিয়ে তাঁকে বাতিল করে দিয়েছিলেন পরিচালকেরা। কিন্তু অভিনয় দক্ষতা দিয়ে বলিউড টাউনে নিজের জায়গা পাকা করে নেন নায়িকা। বর্তমানে তাঁর লুক দর্শকমহলে খুবই জনপ্রিয়।

ইরফান খান

বক্স-অফিসে একের পর এক হিট সিনেমা উপহার দিয়েছেন ইরফান। জানেন কি, রূপোলি পর্দায় পা রাখার আগে বহুবার রিজেক্ট হতে হয়েছিল তাঁকে? এমনকী অভিনয় করে পারিশ্রমিকও পাননি এই অভিনেতা।

সূত্র : আনন্দবাজার

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি