ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সুন্দরী প্রতিযোগীতা নিয়ে গোপনীতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮, ১৫ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশে সুন্দরী প্রতিযোগীতার আয়োজন নতুন ঘটনা নয়। বিভিন্ন নামে এধরণের আয়োজন হলেও ‌মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নামটির সঙ্গে মানুষের পরিচয় হয়েছে গতবছর থেকে। এ কারণে এ আয়োজনকে নতুনই বলা যায়। এই প্রতিযোগীতার চ্যাম্পিয়ান সরাসরি বিশ্ব সুন্দরী প্রতিযোগীতায় দেশের প্রতিনিধিত্ব করে। এ কারণেই মিস বাংলাদেশ নিয়ে আলোচনাটা একটু বেশি।

২০১৭ সালে প্রথমবারের মতো যখন এই প্রতিযোগিতার আয়োজন হয় তখন দর্শক এবং গণমাধ্যম উভয় জায়গা থেকেই ব্যপক আগ্রহ লক্ষ্য করা গেছে। এই আগ্রহে ছেদ পরে প্রতিযোগীতার গ্র্যান্ড ফিনালের দিন থেকেই। কারণ চ্যাম্পিয়ান হওয়া জান্নাতুল নাঈম এভ্রিল প্রতিযোগিতার শর্ত ভঙ্গ করে নিবন্ধন করেছিলেন। কিন্তু নিবন্ধনের শর্ত ভঙ্গের বিষয়টি কেন প্রতিযোগীতার শেষে প্রকাশ পেলো তার কোন সঠিক উত্তর না দিয়ে আয়োজন প্রতিষ্ঠান অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী প্রতিযোগীতার প্রথম রানার আপ জেসিয়া ইসলামকে বিশ্ব সুন্দরী প্রতিযোগীতায় বাংলাদেশর প্রতিনিধি হিসাবে পাঠান।

বিষয়টি নিয়ে নানাভাবে সমালোচনা হলেও স্বপন চৌধুরী এগুলোকে কোন পাত্তা দেননি। এই নিয়ে স্বপন চৌধুরী ও এভ্রিল ভিন্ন কথা বলেছেন গণমাধ্যমে। যার ফলে এই প্রতিযোগীতা আবারেও অনুষ্ঠিত হবে কিনা আর হলেও কি নিয়মে হবে সেটা নিয়ে ছিল নানা প্রশ্ন।

এসব প্রশ্নের তোয়াক্কা না করে গণমাধ্যমকে কোন কিছু না জানিয়ে নতুন করে সুন্দরী প্রতিযোগীতা শুরুর খবর পাওয়া গেছে। যেই প্রতিযোগীতার সঙ্গে দেশের নাম রয়েছে সে আয়োজনের ক্ষেত্রে দেখা গেছে বেশ গোপনিয়তা।

এ বিষয়ে প্রতিযোগিতার আয়োজক প্রতিষ্ঠান অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‌‘নিজের টাকা দিয়ে অনুষ্ঠান বানাচ্ছি, ঘোষণা দেওয়ার কী আছে? গত বছর ছিল প্রথমবারের মতো আয়োজন, তাই সংবাদ সম্মেলন করে ঘোষণা দিয়েছিলাম।’

স্বপন চৌধুরী জানান, ১৬ সেপ্টেম্বর থেকে ঢাকার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার বাছাই কার্যক্রম শুরু হবে। চলবে টানা কয়েক দিন।

নাম নিবন্ধনের কোনো ঘোষণা না এলেও হঠাৎ শোনা গেল বাছাই কার্যক্রমের খবর। কীভাবে এই প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে? স্বপন চৌধুরী দাবি করে বলেন, এ বছর ফেব্রুয়ারিতে নাম নিবন্ধনের প্রক্রিয়া শুরু হয়। বিষয়টা একেবারে নিজেদের মতো করছে তাদের প্রতিষ্ঠান। সারা দেশ থেকে ৩০ হাজারের মতো প্রতিযোগী এবার ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় অনলাইনে নাম নিবন্ধন করেছেন।

গতকাল শুক্রবার রাতে তাদের মধ্য থেকে ১২০০ প্রতিযোগীকে বাছাই করা হওয়ার কথা ছিল। এই প্রতিযোগীরা আগামী কয়েক দিন বিচারকদের মুখোমুখি হবেন। গ্র্যান্ড ফিনালের জন্য কয়েক ধাপে সেরা ১০ জন প্রতিযোগীকে চূড়ান্ত করা হবে।

স্বপন চৌধুরী জানান, আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিচারকদের রায়ে নির্বাচিত সেরা ১০ প্রতিযোগীকে নিয়ে গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠান আয়োজন করা হবে। সেদিন বিচারকদের রায়ে যিনি নির্বাচিত হবেন, তিনিই ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

এবারের আয়োজন নিয়ে স্বপন চৌধুরী বলেন, ‘গত বছর কিছু ভুল হয়েছে, এবার যেন আর সে ধরনের কিছু না ঘটে, সেদিকে আমাদের খেয়াল থাকবে। নতুনত্ব রাখার চেষ্টা করব।’

প্রতিযোগিতার বিচারক নিয়ে স্বপন চৌধুরী বলেন, ‘আমরা এরই মধ্যে শুভ্র দেব, তারিন, ইমি, সুজনসহ আরও কয়েকজনের সঙ্গে কথা বলেছি। তারা সেরা ১০ প্রতিযোগী বাছাইয়ের কাজ করবেন। গ্র্যান্ড ফিনালেতে বাছাইপর্বের বিচারকদের পাশাপাশি থাকবেন কয়েকজন অতিথি বিচারক।’

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি