ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সুবিধাবঞ্চিতদের পাশে মানবিক ঢাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০২, ১৬ অক্টোবর ২০১৮

আধুনিক ঢাকা গড়ার প্রত্যয়ে প্রতিষ্ঠিত ‘মানবিক ঢাকা’  রাজধানীর বিভিন্ন বস্তি এলাকার সুবিধাবঞ্চিতদের জন্য সেবামূলক কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে প্রায় এক বছর যাবৎ বিভিন্ন বস্তিতে তাদের কার্যক্রম পরিচালনা করেছে সংগঠনটি। প্রাথমিকভাবে, এসব এলাকার শিশুদের মাঝে বিনামূল্যে শিক্ষা, স্বাস্থ্য, মানসম্মত টয়লেট নির্মাণ, অসহায়দের অর্থসহায়তা, পরিস্কার পরিচ্ছন্ন বস্তি, সুপেয় পানি এবং  বিদ্যুৎ-এর সমস্যা সমাধান করতে কাজ শুরু করেছে সংগঠনটি।

এসব কার্যক্রমের অংশ হিসেবে গতকাল মঙ্গলবার মানবিক ঢাকার কর্মীরা রাজধানীর কয়েকটি বস্তি এলাকা পরিদর্শন করে বিভিন্ন সমস্যা চিহ্নিত করেন। হক গ্রুপ এবং মানবিক ঢাকা সোসাইটির চেয়ারম্যান আদম তমিজী এর প্রত্যক্ষ সহযোগিতা এবং পৃষ্ঠপোষকতায় এসব কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।   

তিনি জাতির জনকের আদর্শ লালন, বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ এবং উন্নয়নমূলক কর্মকান্ডে সব সময়-ই অবদান রেখে চলেছেন। তার ধারনা রাজনৈতিক সচেতনতা দেশের মানুষের সেবা করার ক্ষেত্রে অধিক পরিপূর্ণতা দেয়। তাই রাজনীতির হাল ধরে সাধারণ মানুষের জন্য কাজ করছেন বাংলাদেশ আওয়ামীলীগের এই নিবেদিত প্রাণ। তিনি মানুষের জন্য সারাটা জীবন তিনি কাজ করতে চান, কাজ করে চলছেন। 

এদিকে সংগঠনটির কর্মীদের সাথে কথা বলে যানা যায়, কোনো হাক-ডাক নয় বরং মানবিক ঢাকা সত্যিকারের অসহায় বস্তিবাসীর কল্যাণে কাজ করতে আগ্রহী সংগঠনটি। সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়,  ইতিমধ্যে বাড্ডা, উত্তরা, মিরপুর, উওরা, পুরান ঢাকাসহ বিভিন্ন বস্তিতে শিুশুদের জন্য স্কুল নির্মাণ ও টয়লেট নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ শেষ করা হয়েছে। একই সাথে আরও কিছু কাজের উদ্যোগ নেওয়া হয়েছে।

মানবিক ঢাকার ঢাকা মহানগর উত্তরের সভাপতি সোহেল হোসেন জানান, “ইতিমধ্যে রামপুরা পোড়া বাড়ির বস্তি, উত্তরা অঞ্চলে খালপাড় এলাকার বস্তি, দুয়ারী পাড়া বস্তি, আদাবর বায়তুল আমার হাউজিং বস্তি, নাখাল পাড়া ও রেল লাইন বস্তি, মোহাম্মদপুর অঞ্চলের বস্তি, কারওয়ান বাজার বস্তি, ভাষানটেক লালসরাই বস্তি, আদাবর বালুর মাঠ বস্তিগুলো পরিদর্শন করা হয়েছে। তাদের সমস্যাগুলো জানতে পেরেছি, আমাদের আশা করি  খুব শিগগিরিই আদম তমিজী নেতার নির্দেশে কাজ শুরু হবে।তিনি জাতির জনকের আদর্শ লালন, বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ এবং উন্নয়নমূলক কর্মকান্ডে সব সময়-ই অবদান রেখে চলেছেন। আমাদের নেতা মানুষের জন্য সারাটা জীবন তিনি কাজ করতে চান, কাজ করে চলছেন। আমরা তার নেতৃত্বে কাজ করে যাচ্ছি”।  

সোহেল হোসেন আরও বলেন, প্রতিটি বস্তিতেই স্বাস্থ্য সম্মত টয়লেট, স্কুল, বিশুদ্ধ খাবার পানি, স্বাস্থ্য সম্মত বাসস্থান, মেডিকেল ক্যাম্প জরুরি। আবার কোনো বস্তিতে যাতায়াত জন্য বাঁশের সাঁকোর পরিবর্তে ব্রীজ নির্মাণ জরুরি বলেও জানান তিনি।

সংগঠনটির ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ হৃদয় বলেন, ‘আমরা জননেতা আদম তমিজী হকের সরাসরি নির্দেশে কাজ করি। প্রাথমিক পর্যায়ে আমাদের কর্মীরা বিভিন্ন বস্তিতে গিয়ে বস্তিবাসীর সাথে কথা বলে তাদের সমস্যার কথা শোনে। তারপর এটি বাস্তবায়নের নির্দেশ দেন চেয়ারম্যান স্যার।সেই নির্দেশের বাস্তবায়ন করে মানবিক ঢাকার বিভিন্ন অঞ্চলের গঠিত কমিটি।’

উল্লেখ্য মানবিক ঢাকা একটি সেবামূলক অরাজনৈতিক সংগঠন। যার পূর্ণাঙ্গ নতুন

কমিটি কিছুদিন আগেই গঠন করা হয়েছে। দুই বছরের জন্য এ কমিটি গঠন করা হয়। ১৭১ বিশিষ্ট কমিটির ঢাকা মহানগর উত্তরের সভাপতি সোহেল হোসেন এবং সাধারণ সম্পাদক – সালেহ আহমেদ হৃদয়কে মনোনিত করা হয়।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি