ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সুরকার শেখ সাদী খানের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৬, ৩ মার্চ ২০২০

উপমহাদেশের বিখ্যাত সুরসাধক ওস্তাদ আয়েত আলী খানের ছেলে এবং ওস্তাদ আলাউদ্দিন খানের বংশধর স্বনামধন্য সঙ্গীত পরিচালক ও সুরকার শেখ সাদী খানের জন্মদিন আজ। ১৯৫০ সালের ৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার শিবপুর গ্রামের এক সঙ্গীত সমৃদ্ধশালী পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। 

‘তুমি রোজ বিকেলে’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’, ‘কাল সারারাত ছিল স্বপনেরও রাত’, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘যা যারে যারে পাখি’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’সহ অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা তিনি।

একুশে পদকে ভূষিত এ সংগীত-পরিচালক আজ ৭০ বছরে পা রাখলেন। বিশেষ এ দিনটি কোনো জাঁকজমক আয়োজন ছাড়াই ঘরোয়াভাবে কাটাতে চান তিনি।

এ নিয়ে শেখ সাদী খান বলেন, ‘জন্মদিন নিয়ে আলাদা করে উচ্ছ্বাস প্রকাশের কারণ আছে বলে আমি মনে করি না। কারণ জন্মদিন মানেই জীবন থেকে আরও একটি বছর হারিয়ে যাওয়া। তার পরও এ দিনে অনেকে শুভেচ্ছা আর ভালোবাসা জানায়। তাদের ভালোবাসায় সিক্ত হই। ভালো লাগা এটাই।’

তিনি আরও বলেন, ‘আজকের দিনটি পরিবারের সদস্য এবং প্রিয় কিছু মানুষের সঙ্গে নিজ বাসাতেই কাটাতে চাই। আর সবার কাছে দোয়া চাই যেন, যতদিন বাঁচি ভালো কিছু কাজ করে যেতে পারি।’

উল্লেখ্য, শেখ সাদী খান চার দশকেরও বেশি সময় ধরে সংগীতের সঙ্গে নিজেকে ওতপ্রোতভাবে জড়িয়ে রেখেছেন। এখনও কাজ করে যাচ্ছেন নিরলসভাবে।

তিনি ২০০৬ সালে ঘানি চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক বিভাগে এবং ২০১০ সালে ভালোবাসলেই ঘর বাঁধা যায় না চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সুরকার বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি