ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সূর্য স্নান ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৮, ২২ আগস্ট ২০২১

সূর্য নামের জ্বলন্ত গ্রহটি রয়েছে এই জানা গ্যালাক্সির কেন্দ্রে। সূর্যের  চারপাশে রয়েছে নানান গ্রহ এবং উপগ্রহ। এর একটি পৃথিবী। এখানেই শুধু রয়েছে প্রাণের অস্তিত্ব। আর এই ‘প্রাণ’-এর নেপথ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সূর্য। সূর্যরশ্মির কারণেই উদ্ভিদ বেঁচে থাকে এবং বিভিন্ন প্রকার ফলফলাদি, শাকসবজি উৎপন্ন হয়। সূর্যরশ্মির প্রভাবেই মেঘ থেকে বৃষ্টি হয়। সূর্যরশ্মির কারণে পৃথিবীর তাপমাত্রা বাসযোগ্য হয়েছে, না থাকলে সবকিছু বরফে ঢেকে যেত। এরকম কত কিছুর পেছনে রয়েছে সূর্যের   ভূমিকা তার ইয়ত্তা নেই।

আমাদের সুস্থতার ক্ষেত্রেও রয়েছে সূর্যের অবদান। এর মধ্যে অন্যতম হচ্ছে ভিটামিন ডি, যা আমাদের সুস্বাস্থ্যের জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এই ভিটামিন ডি তৈরিতে রয়েছে সূর্যরশ্মির সরাসরি ভূমিকা।

ভিটামিন ডি-এর অপর নাম Sunshine Vitamin. সূর্যরশ্মি শরীরে ভিটামিন ডি তৈরির প্রক্রিয়াকে উদ্দীপ্ত করে এবং এর ফলে প্রয়োজনীয় ভিটামিন ডি তৈরি হয় শরীরে। এই ভিটামিন ডি-র অভাব হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। শরীরজুড়ে বাড়ে প্রদাহের সম্ভাবনা। টাইপ-১ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে এবং টাইপ-২ ডায়াবেটিসের মাত্রা বাড়ে। রক্তচাপ বাড়ে। হৃদরোগের ঝুঁকি বাড়ে এবং হাড় ক্ষয়প্রাপ্ত হয়।

তাই প্রয়োজনীয় ভিটামিন ডি তৈরির লক্ষ্যে সকালের নরম রোদে ১৫-২০ মিনিট কাটান। এ-ছাড়া প্রয়োজনীয় পরিমাণ ভিটামিন ডি-র জন্যে আপনার খাদ্যতালিকায় পরিমিত পরিমাণে যোগ করুন : ডিম, গরুর কলিজা, কড মাছের তেল, ভিটামিন-ডি সমৃদ্ধ দুধ ও দুগ্ধজাত খাবার।

এ-ছাড়াও রক্তের ভিটামিন ডি-র মাত্রা পরিমাপ করে প্রয়োজনে আপনার চিকিৎসকের পরামর্শমতো ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করুন।

লেখাটি ডা. মনিরুজ্জামান ও ডা. আতাউর রহমান এর লেখা এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি ছাড়াই ‘হৃদরোগ নিরাময় ও প্রতিরোধ’ শীর্ষক বই থেকে নেয়া। 

আরকে//


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি