ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেন না যেসব ছবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০, ১২ জুন ২০১৭ | আপডেট: ১৩:৩৯, ১৩ জুন ২০১৭

তথ্যপ্রযুক্তি মানুষের যোগাযোগ ব্যবস্থাকে অতি সহজ করে দিয়েছে। আর সামাজিক যোগাযোগ মাধ্যম দূরের মানুষকে অনেক কাছাকাছি এনেছে। এতো কিছুর পরও কিন্তু প্রযুক্তির ক্ষতিকারক দিকও রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অপরাধমূলক বিভিন্ন কার্যক্রম সংগঠিত হওয়া এখন খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এজন্য সচেতন হতে হবে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীকেই।

জেনে নিন নিজের নিরাপত্তা নিশ্চিত করতে কোন কোন ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেন না-  

ভ্রমণের টিকেটের কখনও ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেন না। নাম, ঠিকানাসহ বিভিন্ন ধরনের তথ্য থাকে টিকেটে। যাওয়া-আসা সংক্রান্ত এসব তথ্য প্রকাশ করা ঝুঁকিপূর্ণ। এগুলো থেকে আরও অনেক ব্যক্তিগত তথ্য বের করে ফেলতে পারে দুর্বৃত্তরা। তাই সাবধানতা অবলম্বন করাই শ্রেয়।

পে-চেক ও ক্রেডিট কার্ডের ছবি প্রকাশ করা বিপদজনক। এমন কোনো ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেন না যেগুলো থেকে আপনার ব্যাংক সংক্রান্ত তথ্য পাওয়া যায়।

লটারি জিতলে আনন্দের আতিশয্যে লটারির টিকেট সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করতে যাবেন না! কারণ স্ক্যান করা বারকোড অনুকরণে লটারির টিকেট চুরি হয়ে যাওয়া অসম্ভব নয়।

কর্মক্ষেত্রের গোপনীয় তথ্য সম্বলিত কোনো কিছুর ছবি প্রকাশ করা থেকে বিরত থাকুন।

জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের সার্টিফিকেট কখনোই প্রকাশ করবেন না সোশ্যাল মিডিয়ায়।

নিজের করা এমন কোনো কাজের ছবি প্রকাশ করবেন না যেটার এখনও কপিরাইট করা হয়নি। নিজের কোনো লেখালেখির অংশ পাবলিশ হওয়ার আগে ছবি তুলে ফেসবুকে না দেওয়াই ভালো। সূত্র : এনডিটিভি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি