ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সোহরাওয়ার্দীর পথে আনন্দ শোভাযাত্রা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪০, ২৫ নভেম্বর ২০১৭ | আপডেট: ২২:৩৯, ২৫ নভেম্বর ২০১৭

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় রাজধানীর বিভিন্ন স্থান থেকে আনন্দ শোভাযাত্রা বের করেছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ধানমন্ডিসহ বিভিন্ন এলাকা থেকে বের হওয়া এসব শোভাযাত্রা মিশেছে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে।


আজ দুপুর ১২টার দিকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে আনন্দ শোভাযাত্রা শুরু হয়।


খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বর হয়ে পুরো মিরপুর রোড এখন লোকে লোকারণ্য। ছোট ছোট মিছিল মিলে তৈরি হয়েছে বিরাট শোভাযাত্রা। হাজার হাজার মানুষ নানা ধরনের ব্যানার নিয়ে শামিল হয়েছেন সেই মিছিলে। সবার গন্তব্য সোহরাওয়ার্দী উদ্যান।


যে সোহরাওয়ার্দী উদ্যানের দাঁড়িয়ে ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু দিয়েছিলেন ঐতিহাসিক ভাষণ। আর সম্প্রতি জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেসকো সেই ভাষণকে দিয়েছে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যে’র স্বীকৃতি। আর এই স্বীকৃতি পাওয়াকেই আজ আনন্দ শোভাযাত্রার মাধ্যমে উদযাপন করা হচ্ছে।


এর আগে আজ শনিবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্থান থেকে ছোট ছোট মিছিল এসে জড়ো হয় ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এলাকার আশপাশে। পরে দুপুর ১২টা ০১ মিনিটি সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর শুরু হয় শোভাযাত্রা।


ধানমণ্ডি ৩২ নম্বর থেকে শুরু হওয়া এই আনন্দ শোভাযাত্রা মিরপুর রোডের রাসেল স্কয়ার ক্রসিং হয়ে কলাবাগান দিয়ে সায়েন্স ল্যাব থেকে বামে মোড় নেবে। সেখান থেকে বাটা সিগন্যাল ও কাঁটাবন ক্রসিং পেরিয়ে শাহবাগ হয়ে ডানে মোড় নিয়ে ছবির হাট হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে শেষ হবে শোভাযাত্রাটি।


বিকাল তিনটায় সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। শোভাযাত্রায় বিভিন্ন সুসজ্জিত ফেস্টুন, ব্যানার, পুলিশ, বিডিআর, স্কাউট- এর দৃষ্টিনন্দন কুচকাওয়াজ মানুষের দৃষ্টি আকর্ষণ করে।


/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি