ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সৌদি ফেরত নারীদের ১ লাখ টাকা করে অনুদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৫, ১১ জুন ২০১৮

সৌদি আরবে নির্যাতন-নীপিড়নের শিকার হয়ে দেশে ফিরে আসা ২০ নারীকে ১ লাখ টাকা করে অনুদান দিয়েছে ব্র্যাক ও লেদার-গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকর্চার অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)। আজ সোমবার রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে তাদের হাসে অনুদানের চেক তুলে দেওয়া হয়।

চেকপ্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। ব্র্যাক মাইগ্রেশন প্রগ্রামের প্রধান শরিফুল ইসলাম, এলএফএমইএবি এর চেয়ারম্যান সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের কাছ থেকে অনুদানের চেক গ্রহণ করেন মাদারিপুরের শারমিন আক্তার, ঢাকার শাহনাজ বেগম, নীলফামারীর শান্তনা রানী, রাজশাহীর সখিনা খাতুন, ঢাকার সালমা, চাঁদপুরের  রোকেয়া বেগম, যশোরের সবিরন বেগমসহ সৌদি ফেরত ২০ নারী।

চেকগ্রহণ শেষে নিজেদের নির্যাতনের কথা বর্ণনা করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন অনেকেই।সৌদি ফেরত যশোরের সবিরন বলেন, ভাই আপনাদের পায়ে দুইখান ধরি দয়া করে ওদের (যারা এখনও সৌদি আরবে নির্যাতনের শিকার হচ্ছেন) ফিরিয়ে আনেন।কি যে অকথ্য নির্যাতন বলে বুঝাতে পারবো না।নিজের সম্ভ্রম হারানোর ভয়ে তাদের পায়ে ধরেও নিষ্কৃতি পাওয়া যায়নি।শারিরীক আঘাত ছিল নিত্যদিনের ঘটনা।একাধারে ৪দিন পর্যন্ত না খেয়ে থাকতে হয়েছে। এরপর তারা আমারে রাস্তার উপর রেখে যায় অজ্ঞান অবস্থায়। পরে ঐ দেশের পুলিশ নিয়ে হাসপাতালে ভর্তি করলে কোন রকম প্রাণে বেচে আসতে পারছি।সবিরনের মতো নির্যাতনের কথা সৌদি ফেরত সবারই।  

অনুষ্ঠানে জানানো হয়, ভাগ্য বদলাতে যে নারীরা বিদেশে যাচ্ছেন বেতন তো পাচ্ছে না, উল্টো তাদের কপালে জুটছে নির্যাতন নিপীড়নের ঘটনা। সৌদি থেকে নির্যাতিত হয়ে দেশে ফেরা নারীদের সংখ্যা দিনে দিনে বাড়তেই আছে। গত ৩ বছরে প্রায় পাঁচ হাজার নারী দেশে ফেরত এসেছে। এর মধ্যে অন্তত ১ হাজার ফিরেছে এ বছরই। চলতি বছরের মে থেকে ১০ জুন পর্যন্ত শুধুমাত্র সৌদি আরবের রিয়াদের ইমিগ্রেশন ক্যাম্প থেকে দেশে ফিরেছে ৩৬০ জন নারী কর্মী।

সৌদি আরবে বিপদে পড়া এবং ফেরত আসা নারী কর্মীদের ‘সহায়তা কর্মসূচি’হাতে নিয়েছে ব্র্যাক। অসহায় নারীদের বাড়ি যাওয়ার খরচ, সাময়িকভাবে থাকা খাওয়ার ব্যবস্থা, জরুরি স্বাস্থ্যসেবা, কাউন্সিলিং ও প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। তবে ফেরত আসা এই নারীদের সহায়তা কার্যক্রমের উদ্যোগে যুক্ত আছে এলএফএমইএবি। যৌথ উদ্যোগে বিদেশে ফেরত ২০ জন অসহায় ভুক্তভোগী বিদেশ ফেরত নারীদের আর্থিক অনুদান ছাড়াও ৫০ জন নারীকে প্রশিক্ষণ প্রদান করে চাকরি প্রাপ্তিতে সহায়তা করা হবে, যাতে তারা কিছুটা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারে।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি